InCollage 20221225 204837656 l6P0sYam6p

ফ্রান্স-আর্জেন্টিনা; দুই দলের সমর্থকদের চলছে তুমুল লড়াই

৩৬ বছর পর কাঙ্খিত বিশ্বকাপের দেখা পেয়েছে আর্জেন্টিনা। কিন্তু স্বস্তিতে ট্রফি নিয়ে উদযাপনের উপায় নেই আলবিসেলেস্তেদের। বিশ্বকাপ ফাইনাল নিয়ে যে এখনও বিতর্ক চলছে। ফ্রান্স-আর্জেন্টিনা, দুই দলের সমর্থকদের মধ্যে চলছে পাল্টাপাল্টি।

দিন দুয়েক আগে ফাইনাল ম্যাচটি পুনরায় আয়োজনের দাবি তুলেছেন ফরাসি সমর্থকরা। অনলাইনে পিটিশনের প্ল্যাটফর্ম ‘মেসওপিনিয়নস’-এ উল্লেখ করা হয়, ‘রেফারিকে কিনে নেওয়া হয়েছিল, পেনাল্টিটি হয় না এবং দ্বিতীয় গোলের আগে এমবাপে ফাউলের শিকার হয়। ম্যাচটি পুনরায় খেলার দাবিতে সই করুন।’

শুক্রবার পর্যন্ত ওই পিটিশনে ২ লাখের বেশি মানুষ সই করার খবর পাওয়া যায়। এবার পাল্টা পিটিশন আর্জেন্টিনার পক্ষ থেকে। বিশ্বকাপজয়ী দেশের সমর্থকরা পিটিশনের নাম দিয়েছে, ‘ফ্রান্স স্টপ ক্রাইং (ফ্রান্স কান্না বন্ধ করো)’।

পিটিশনটিতে লেখা হয়েছে, ‘আমরা বিশ্বকাপ ফাইনাল জেতার পর থেকে ফ্রান্সের কান্না থামছে না। তারা আর্জেন্টিনাকে বিশ্বচ্যাম্পিয়ন না মেনে অভিযোগ করে চলেছে। এই পিটিশনের লক্ষ্য ফ্রান্সের কান্না থামানো এবং তাদের এটা মেনে নেওয়া যে মেসিই ইতিহাসের সেরা খেলোয়াড়, এমবাপে তার পুত্র।’

অনলাইন প্ল্যাটফর্ম ‘চেঞ্জ ডট অর্গ’-এ চলছে আর্জেন্টাইন সমর্থকদের সই সংগ্রহ। ভ্যালেন্তিন গোমেজ নামের এক ব্যক্তির চালু করা এই পিটিশনে শনিবার পর্যন্ত প্রায় ৬ লাখ মানুষ সই করেছে বলে জানা গেছে।