ডেভিড মালান, জিমি নিশাম, নবীদের দলে তাসকিন ও আফিফ

InCollage 20221224 123402792

২০২৩ আসরের জন্য স্কোয়াড গোছানো হয়ে গেল আইপিএলের দলগুলোর। একদিকে কলকাতা প্রায় পকেট ফাঁকা করে ফেলেছে। অন্যদিকে পাঞ্জাব কিংস ১২ কোটি রুপির বেশি হাতে রেখেই নিলাম শেষ করেছে। অর্থের ঝলকানির এই নিলাম শেষেও তালিকার বাইরে থেকেছেন বেশ কয়েকজন তারকা ক্রিকেটার। চমক হয়ে এসেছে তাদের কারো কারো দল না পাওয়া, আবারো কারো কারোটা ছিল অনুমিতই।

এবারের নিলামে উঠেছিল তিন জন বাংলাদেশি ক্রিকেটারের নাম। সাকিব আল হাসান ও লিটন দাস দল পেলেও উপেক্ষিত ছিলেন তাসকিন আহমেদ। অবিক্রিতই থেকেছেন তাসকিন।

আইপিএলের গত কয়েক আসরেই নিয়মিত মুখ ছিলেন নিউজিল্যান্ডের জিমি নিশাম ও আফগানিস্তানের মোহাম্মদ নবী। এবার দল না পাওয়া ক্রিকেটারদের মধ্যে শুরুতেই তাই আসবে এই দুই তারকার নাম। ব্যাট হাত টর্নেডো বইয়ে দেওয়ার ক্ষমতা আছে নিশামের। যেকোনো সময় ঘুরিয়ে দিতে পারেন ম্যাচ। তবুও দল পাননি তিনি। নবীও ডানহাতি অফস্পিনের সাথে ব্যাট হাতে কার্যকরী ভূমিকা রাখতে পারেন। গত আসরে নবীকে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। তবে এবার অবিক্রিত থাকলেন তিনি। নবীর ভিত্তিমূল্য ১ কোটি ও নিশামের ভিত্তিমূল্য ছিল ২ কোটি রুপি।

দল না পাওয়া আরেক বড় নাম হলো মুজিব উর রহমান। তার স্পিনের সামনে কাবু হতে দেখা গেছে অনেক বাঘা বাঘা ব্যাটারকে। কিন্তু এবার আর দল পেলেন না এই আফগান স্পিনার। তার ভিত্তিমূল্য ছিল ১ কোটি রুপি।

এছাড়া দল পাননি সময়ের অন্যতম সেরা লেগ স্পিনার তাবরাইজ শামসি। এই প্রোটিয়া লেগ স্পিনারের ভিত্তিমূল্য ছিল ১ কোটি রুপি। তবে লেগ স্পিনার আদিল রশিদ ও অ্যাডাম জাম্পা দল পেয়েছেন। ইংল্যান্ডের রশিদ ২ কোটিতে সানরাইজার্স হায়দরাবাদে ও অস্ট্রেলিয়ার জাম্পা দেড় কোটিতে গেছেন রাজস্থান রয়্যালসের ডাগআউটে।

এবারো দল পাননি ডেভিড মালান, ট্রেভিস হেডের মতো তারকা ক্রিকেটাররা। তারা আইপিএল নিলামে বরাবরই উপেক্ষিত হন।

এছাড়া টম কারানকে নিতেও আগ্রহ দেখায়নি কেউ। গত আসরে এক কোটিতে রাইলি মেরেডিথকে দলে ভিড়িয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স। তবে এবার আর দল পাননি মেরেডিথ। এবার তার ভিত্তি মূল্য ছিল দেড় কোটি রুপি।

এছাড়াও দল না পাওয়া তারকা ক্রিকেটারদের মধ্যে আরো আছেন শ্রীলঙ্কান অধিনায়ক দাসুন শানাকা, লঙ্কান পেসার দুশমান্থা চামিরা, কিউই অলরাউন্ডার ড্যারিল মিচেল, প্রোটিয়া ব্যাটার র‍্যাসি ফন ডার ডুসেন, ক্রিস জর্ডান, টম ব্যান্টন, অ্যাডাম মিলনের মতো ক্রিকেটাররা।

You May Also Like