কাতার বিশ্বকাপের পর ব্রাজিল দলকে ধুয়ে দিলো ESPN!

InCollage 20221221 145501784 fKtRdV3V5o

সদ্য শেষ হয়েছে দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ কাতার ফুটবল বিশ্বকাপ। ৩২টি দলের অংশগ্রহণে নানা চমক, ঘটন- অঘটনের সাক্ষী ফুটবল বিশ্ব। দীর্ঘ ৩৬ বছরের শিরোপা খরার অবসান ঘটিয়ে চ্যাম্পিয়ন হয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। এবারের আসরের সেরা একাদশ ঘোষণা করেছে ফুটবলের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন। যেখানে ফ্রান্সের আধিপত্য বেশি রয়েছে, সুযোগ পায়নি ব্রাজিল, জার্মানি, স্পেনের মতো দলের কোনো খেলোয়াড়ের।

মেসির হাতে অবশেষে ধরা দিলো সোনালি রঙের ট্রফি। তিনি এমন একজন, যার হাতেই মানায় সোনালি ট্রফিটা। যে ট্রফিও হয়তো তার হাতে উঠতে পেরে আরও সমৃদ্ধ হয়েছে। এই ট্রফিই হয়তো অপেক্ষার প্রহর গুনছিলো এই ম্যাজিকাল মানুষটার হাতে উঠার। এছাড়াও, প্রথম আফ্রিকান দল হিসেবে সেমিফাইনালে জায়গা করে নেওয়া মরক্কোর রূপকথার ইতিহাসেরও সাক্ষী হিসেবে রয়েছে কাতার বিশ্বকাপ।

ইএসপিএনের সেরা একাদশে যায়গা হয়নি গোল্ডেন গ্লাভস জয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ এবং সেরা উদীয়মান খেলোয়াড় এনজো ফার্নান্দেজের। ফ্রান্স , মরক্কোর ৩ জন করে খেলোয়াড় জায়গা পেয়েছে। ক্রোয়েশিয়ার দল থেকে জায়গা পেয়েছেন ২ জন খেলোয়াড়। চ্যাম্পিয়ন দলের একজন জায়গা পেয়েছে এই একাদশে, তিনি আর কেউ নন সর্বকালের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় লিওনেল মেসি। নেদারল্যান্ডসের ডিফেন্ডার আকে রয়েছেন এই একাদশে। একাদশের শেষ খেলোয়াড় হিসেবে ইংল্যান্ডের ফরোয়ার্ড বুকায়ো সাকার স্থান হয়েছে ।

সেরা একদশের কোচ হিসেবে মরক্কোর কোচ ওয়ালিদ রেগ্রাগুইকে নির্বাচিত করেছে ইএসপিএন।

সেরা একাদশ:

লিভাকোভিচ (গোলরক্ষক) ক্রোয়েশিয়া

আশরাফ হাকিমি (ডিফেন্ডার) মরক্কো

সাস (ডিফেন্ডার) মরক্কো

আকে (ডিফেন্ডার) নেদারল্যান্ডস

থিও হার্নান্দেজ (ডিফেন্ডার) ফ্রান্স

লুকা মদ্রিচ (মিডফিল্ডার) ক্রোয়েশিয়া

আম্রাবাত (মিডফিল্ডার) মরক্কো

গ্রিজমান (মিডফিল্ডার) ফ্রান্স

বুকায়ো সাকা (ফরোয়ার্ড) ইংল্যান্ড

কিলিয়ান এমবাপ্পে (ফরোয়ার্ড) ফ্রান্স

লিওনেল মেসি (ফরোয়ার্ড) আর্জেন্টিনা

সেরা কোচ: ওয়ালিদ রেগ্রাগুই (মরক্কো)

/আরআইএম

You May Also Like