বিশ্বকাপ জিতলেও ফিফা থেকে বিশাল দুঃসংবাদ পেলো আর্জেন্টিনা

এ বারের বিশ্বকাপ ফুটবল জিতেছে আর্জেন্টিনা। ট্রফি নিয়ে দেশেও ফিরেছেন মেসিরা। তার মধ্যেই জানা গেল, এই মুহূর্তে বিশ্ব ফুটবলে মোটেই সেরা দল নয় আর্জেন্টিনা। ফিফাই জানিয়ে দিল সেরা কে।

বিশ্বকাপ জিতলেও ফিফার ক্রমতালিকায় শীর্ষে উঠতে পারছে না আর্জেন্টিনা। তিন নম্বর জায়গা থেকে এক ধাপ উঠে দু’নম্বর জায়গায় থাকবেন লিয়োনেল মেসিরা। বিশ্বকাপ রানার্স ফ্রান্সও এক ধাপ এগিয়েছে ক্রমতালিকায়। সরকারি ভাবে এই ক্রমতালিকা প্রকাশ করা হবে বৃহস্পতিবার।ফিফা সূত্রে খবর, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েও ফিফার ক্রমতালিকায় শীর্ষ স্থান ধরে রাখছে ব্রাজিল।

ডিসেম্বরের যে ক্রমতালিকা বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা প্রকাশ করতে চলেছে, তাতে নেমারদের সংগ্রহ ১৮৪০.৭৭ পয়েন্ট। বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা থাকবে দ্বিতীয় স্থানে। মেসিদের সংগ্রহ ১৮৩৮.৩৯ পয়েন্ট। বিশ্বকাপে রানার্স কিলিয়ন এমবাপেরা ১৮২৩.৩৯ পয়েন্ট নিয়ে থাকবেন তৃতীয় স্থানে। প্রথম পাঁচে থাকা বাকি দু’টি দেশ হবে বেলজিয়াম এবং ইংল্যান্ড। কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও বেলজিয়াম দুই ধাপ নেমে চার নম্বরে থাকবে।

তাদের সংগ্রহ ১৭৮১.৩০ পয়েন্ট। কোয়ার্টার ফাইনালে হেরে গেলেও ফিফার ক্রমতালিকায় পঞ্চম স্থান ধরে রাখছে ইংল্যান্ড। হ্যারি কেনদের সংগ্রহ ১৭৭৪.১৭ পয়েন্ট।প্রথম ১০টি দেশের মধ্যে থাকবে যথাক্রমে নেদারল্যান্ডস, ক্রোয়াশিয়া, ইটালি, পর্তুগাল এবং স্পেন। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হেরে যাওয়া নেদারল্যান্ডস দু’ধাপ এগিয়ে আসছে। তৃতীয় স্থান পাওয়া ক্রোয়েশিয়া এগিয়ে আসছে পাঁচ ধাপ।

বিশ্বকাপের যোগ্যতাই অর্জন করতে না পারা ইটালি মাত্র দু’ধাপ পিছিয়ে আট নম্বরে থাকবে। পর্তুগাল আগের মতোই নবম স্থান ধরে রাখবে। তিন ধাপ নেমে ১০ নম্বরে নেমে যাচ্ছে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে বিদায় নেওয়া স্পেন।ক্রমতালিকায় সবথেকে উন্নতি হয়েছে মরক্কো এবং অস্ট্রেলিয়ার। এ বারের বিশ্বকাপে ফুটবলপ্রেমীদের মন জিতে নেওয়া মরক্কো ১১ ধাপ উঠে ক্রমতালিকার একাদশ স্থানে থাকবে।

অস্ট্রেলিয়াও ১১ ধাপ উঠে নতুন ক্রমতালিকার ২৭ নম্বরে জায়গা পাবে। সব থেকে খারাপ অবস্থা বিশ্বকাপ আয়োজক কাতার এবং কানাডার। এই দুই দেশের সব থেকে বেশি অবনতি হয়েছে। দু’দলই নেমে যাচ্ছে ১২ ধাপ করে। কানাডা থাকছে ফিফার ক্রমতালিকার ৫৩ নম্বরে এবং কাতার থাকবে ৬২ নম্বরে।বিশ্বকাপের আগে ক্রমতালিকায় প্রথম ৫০টি দেশের মধ্যে থাকা সব থেকে উন্নতি হচ্ছে মরক্কো এবং অস্ট্রেলিয়ার।

তাদের পরে রয়েছে ক্যামেরুন। আফ্রিকার দেশটি ১০ ধাপ উঠে ৩৩ নম্বরে উঠে আসবে। আবার বিশ্বকাপের আগে প্রথম ৫০টি দেশের মধ্যে থাকা ওয়েলস সব থেকে বেশি ন’ধাপ নেমে যাচ্ছে। গ্যারেথ বেলরা থাকবেন ২৮ নম্বরে। উল্লেখ্য, ফিফার নতুন ক্রমতালিকায় ভারতের জায়গা হয়েছে ১০৬ নম্বরে।

You May Also Like