স্বপ্নের বিশ্বকাপে মেসির যত রেকর্ড

বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণের পাশাপাশি একগাদা রেকর্ডে নাম লিখিয়েছেন আর্জেন্টিনা অধিনায়ক।

দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া একেই বলে! জাদুকরী পারফরম্যান্সে কাতার বিশ্বকাপে শুরু থেকে শেষ পর্যন্ত আলো ছড়িয়েছেন লিওনেল মেসি। বিশ্ব মঞ্চে ৩৬ বছরের খরা কাটিয়ে আর্জেন্টিনা জিতেছে তৃতীয় শিরোপা। নিজের প্রথম বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণের পাশাপাশি একগাদা রেকর্ডে নাম লিখিয়েছেন মেসি।

লুসাইল স্টেডিয়ামে রোববারের ফাইনালে রুদ্ধশ্বাস লড়াইয়ে ৩-৩ সমতার পর ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে উল্লাসে মাতে আর্জেন্টিনা।

আসরজুড়ে ৩৫ বছর বয়সী মেসির রেকর্ড-অর্জনগুলি তুলে ধরা হলো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পাঠকদের জন্য।

>> ফাইনাল দিয়ে বিশ্বকাপে মোট ২৬ ম্যাচ খেলেছেন মেসি, যা রেকর্ড। ভেঙেছেন জার্মান গ্রেট লোথার মাথেউসের ২৫ ম্যাচ খেলার আগের রেকর্ড।

> বিশ্বকাপে অধিনায়ক হিসেবে মেসি খেলেছেন রেকর্ড ১৯ ম্যাচ। তালিকায় পরের দুটি স্থানে আছেন মেক্সিকোর রাফা মার্কেস (১৭) ও আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপ জয়ের নায়ক দিয়েগো মারাদোনা (১৬)।

>> বিশ্বকাপে রেকর্ড ২ হাজার ৩১৪ মিনিট খেলেছেন মেসি। ফাইনালে তিনি ভেঙেছেন ইতালির গ্রেট পাওলো মালদিনির ২ হাজার ২১৭ মিনিট খেলার আগের রেকর্ড।

>> একমাত্র খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ভিন্ন পাঁচ আসরে অ্যাসিস্ট এর কীর্তি মেসির। ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে, পোল্যান্ডের জেগোস লাতো, মারাদোনা ও ইংল্যান্ডের ডেভিড বেকহ্যামের অ্যাসিস্ট আছে তিন আসরে।

স্বপ্নের বিশ্বকাপে মেসির যত রেকর্ড
>> নকআউট পর্বে সবচেয়ে বেশি অ্যাসিস্টের রেকর্ডে পেলের পাশে বসেছেন মেসি, দুজনেরই ৬টি করে।

>> এই আসরে ৭ গোল করার পথে বিশ্বকাপে আর্জেন্টিনার সর্বোচ্চ স্কোরার হয়ে গেছেন মেসি। তালিকায় তার পরে আছেন গাব্রিয়েল বাতিস্তুতা (১০), মারাদোনা (৮), গিয়ের্মো স্তাবিল (৮), মারিও কেম্পেস (৬) ও গনসালো হিগুয়াইন (৫)।

>> বিশ্বকাপে মেসির প্রথম ও সবশেষ গোলের মাঝে ব্যবধান ১৬ বছর ১৮৪ দিন, যা সবচেয়ে দীর্ঘ। পরের স্থানে আছেন পর্তুগিজ মহাতারকা ক্রিস্তিয়ানো রোনালদো, ১৬ বছর ১৬০ দিন।

>> বিশ্বকাপে সবচেয়ে বেশি ১১ বার ম্যাচ সেরা হয়েছেন মেসি। কাতার আসরে সাত ম্যাচের পাঁচটিতেই তিনি পান এই স্বীকৃতি। ২০০২ আসর থেকে পুরস্কারটি দেওয়া শুরু হয়।

স্বপ্নের বিশ্বকাপে মেসির যত রেকর্ড
>> বিশ্বকাপে মেসির (১৬) চেয়ে বেশি জয় আছে কেবল জার্মানির মিরোস্লাভ ক্লোসার (১৭)।

>> বিশ্বকাপে সবচেয়ে বেশি ২১ গোলে (১৩ গোল, ৮ অ্যাসিস্ট) সম্পৃক্ত মেসি। ১৯ গোলে সম্পৃক্ত থেকে মেসির পরে আছেন তিন জন- জার্মানির জার্ড মুলার, ক্লোসা ও ব্রাজিলের রোনালদো।

>> প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের এক আসরে গ্রুপ পর্ব, শেষ ষোলো, কোয়ার্টার-ফাইনাল, সেমি-ফাইনাল ও ফাইনালে গোল করেছেন মেসি।

>> ১৯৬৬ আসর থেকে বিবেচনায় নিয়ে প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের এক আসরে ভিন্ন তিন ম্যাচে গোল ও অ্যাসিস্ট এর ডাবল মেসির। প্রথম খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে ভিন্ন চার ম্যাচে গোল ও অ্যাসিস্ট এর অনন্য অর্জনও তার।

x

You May Also Like