ভারতের বিপক্ষে প্রথম টেস্টে শক্তিশালী একাদশ নিয়ে মাঠে নামছে বাংলাদেশ

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে আগামী ১৪ ডিসেম্বর চট্টগ্রামের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ এবং ভারত। দুই দলের জন্যই এই সিরিজ অনেক গুরুত্বপূর্ণ বিশেষ করে ভারতের কাছে তার কারণ বাংলাদেশের বিপক্ষে এই সিরিজ জয়লাভ করতে পারলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ এর ফাইনালের কাছে চলে যাবে তারা।

অন্যদিকে ঘরের মাঠে বাংলাদেশ চাইবে অবশ্যই ভারতকে আটকে রাখতে। তবে ভারতের বিপক্ষে প্রথম টেস্টের সেরা একাদশ পাচ্ছে না বাংলাদেশ। ইনজুরির কারণে দলে নেই নিয়মিত ওপেনার তামিম ইকবাল। এছাড়াও প্রথম টেস্ট ম্যাচে একাদশে অনেকটাই অনিশ্চিত তাসকিন আহমেদ।

এছাড়া প্রথম টেস্ট ম্যাচ থেকে বাদ পড়তে পারেন সাবেক অধিনায়ক মমিনুল হক। বর্তমান সময়টা মোটেও ভালো যাচ্ছে না জাতীয় দলের সাবেক এই অধিনায়কের। তার জায়গায় বাংলাদেশের একাদশে দেখা যেতে পারে তরুণ ব্যাটসম্যান জাকির হাসানকে।

তবে চট্টগ্রামের এই মাঠের সবচেয়ে সফল ব্যাটসম্যান মমিনুল হক। যেখানে তার ব্যাটিংগড় ৬৩ এবং করেছেন সাতটি সেঞ্চুরি। ব্যাটিংয়ে মুশফিকুর রহিম, সাকিব আল হাসান এবং লিটন দাসের থাকা এক প্রকার নিশ্চিত।

তবে টেস্ট ক্রিকেটের লিটন মিডিল ওর্ডারে ব্যাটিং করার জন্য ওপেনারের আবারো সুযোগ পেয়ে যেতে পারেন মাহমুদুল হাসান জয়। এছাড়াও তিন ফর্মাটের মধ্যে সবচেয়ে ভালো টেস্ট ক্রিকেটে খেলে থাকেন নাজমুল হোসেন শান্ত।

তাই তার একাদশে থাকাটাও অনেকটা নিশ্চিত। ডানহতি স্পিনার হিসেবে মেহেদী হাসান মিরাজ এবং বাড়তি স্পিনার হিসেবে দেখা যেতে পারে তাইজুল ইসলামকে। তবে আগামীকালকের ম্যাচে দেখা যেতে পারে দুই ফাস্ট বোলার। সেক্ষেত্রে খালেদ আহমেদ এবং এবাদত হোসেন থাকবেন অনেক এগিয়ে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, জাকির হাসান/মমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, খালেদ আহমেদ, এবাদত হোসেন, তাসকিন আহমেদ/তাইজুল ইসলাম।

x

You May Also Like