বাংলাদেশ দলকে চরমভাবে অপমানিত করলেন পাকিস্তানি তারকা

টেস্টে ক্রিকেটে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে হারানো অন্যান্য দল থেকে সহজ বলে মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও বর্তমান পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা। সম্প্রতি এক সাক্ষাৎকারে পাকিস্তানের মাঠের পিচ ইস্যু নিয়ে কথা বলতে গিয়ে এমন কথা বলেন তিনি।

তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বর্তমানে পাকিস্তান সফর করছে ইংল্যান্ড। মুলতানে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে লড়ছে স্বাগতিক পাকিস্তান। ইতোমধ্যে প্রথম ম্যাচ জিতে সিরিজে ১-০ তে এগিয়ে আছে সফরকারীরা।

সিরিজের উদ্বোধনী ম্যাচ হয় রাওয়ালপিন্ডিতে। ওই মাঠের পিচ নিয়ে সমালোচনার মুখে পড়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড। রাওয়ালপিন্ডিতে মূলত বোলারদের উইকেট পেতে ঘাম ঝরাতে হয়। টেস্টের প্রথম দিনে মাত্র ৭৫ ওভার খেলে ৪ উইকেটে রেকর্ড ৫০৬ রান তুলে ইংল্যান্ড। তখন থেকেই এমন শুকনো পিচ নিয়ে তুমুল সমালোচনা শুরু হয়।

অবশ্য এর আগেও রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামের পিচ নিয়ে সমালোচনা করেন সমর্থক থেকে শুরু করে সাবেক ক্রিকেটাররাও। চলতি বছরের শুরু দিকে অস্ট্রেলিয়ার সাথে ঘরের মাঠে সিরিজ খেলে পাকিস্তান। যেখানে ম্যাড়মেড়ে ড্র-তে ম্যাচ শেষ হওয়ায় রাওয়ালপিন্ডির পিচ নিয়ে সমালোচনা শুরু হয়।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকে পিচের জন্য ডিমেরিট পয়েন্টও দেয়া হয়। এসব সমালোচনা নিয়ে আবারও কথা বলেছেন রমিজ।

স্কাই স্পোর্টস ক্রিকেটের সাথে এক সাক্ষাৎকারে যেন পিচ নিয়ে অনেকটা নিজেদের পক্ষেই কথা বললেন রমিজ। সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল আথারটন পিচ নিয়ে প্রশ্ন করেন পিসিবি চেয়ারম্যানকে। তখন রমিজ জানান, তাদের আসল টেস্ট ম্যাচ ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে।

আর চলতি ইংল্যান্ড ও অজিদের সাথে ওই সিরিজের আগে পাকিস্তান সফর করে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। তবে তাদের সাথে যে পিচে খেলে অস্ট্রেলিয়া সিরিজের জন্য প্রস্তুতি নেয় পাকিস্তান সেটাই পরে হিতে বিপরীত হয়েছে। অর্থাৎ, রমিজের কথায় বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে হারানো ছিল পাকিস্তানের কাছে সহজ কাজ। সে কারণে এমন পিচে যখন তারা অজিদের বিপক্ষে খেলতে নামে তখনই ধরা পড়ে আসল চিত্র।

“আগের টেস্টগুলো দেখুন, আমরা বাংলাদেশ এবং শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ খেলি (অস্ট্রেলিয়া সিরিজের আগে)। তাদের বিপক্ষে চমৎকার পিচের দরকার ছিল না। আমি এই দলগুলোর প্রতিভা বা প্রতিভার অভাবকে ছোট করার চেষ্টা করছি না। (কিন্তু) তাদের হারানো সহজ ছিল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভালো সিরিজ ছিল। কিন্তু তারা উপমহাদেশে তেমন সফর করে না। সুতরাং, আমাদের আসল পরীক্ষা সবসময় অস্ট্রেলিয়ার বিপক্ষে ছিল,” রামিজ বলেছেন।

রাওয়ালপিন্ডির পিচ নিয়ে রামিজ জানান, “রিভার্স এবং স্পিন থাকে এমন পিচ তৈরির পরিকল্পনা ছিল। কিন্তু পাঁচ দিনের পিচ বানানোর মতো দক্ষতা ও কারিগরি শক্তি না থাকায় আমরা পারিনি। আমরা ঘাস তুলে ফেলি এবং পিচ পুরোপুরি শুকিয়ে যায়। তবে মুলতানে প্রথম বল থেকেই স্পিন করবে বল।”

পাকিস্তানের সাবেক এই ক্রিকেটার আরও জানান, অজিদের বিপক্ষে পরপর দুটি টেস্ট ড্রয়ের পরে বোর্ড অস্ট্রেলিয়ার কিউরেটরদের পাকিস্তানে সিরিজের শেষ টেস্টের জন্য দায়িত্ব দেয়। তৃতীয় টেস্টে ফলাফলও আসে, অস্ট্রেলিয়া ১১৫ রানে জিতে নেয় ওই ম্যাচ।

You May Also Like