InCollage 20221210 041559525

সেমিতে ক্রোয়েশিয়াকে পেল আর্জেন্টিনা; কবে কখন কোথায় মুখোমুখি হবে দুই দল

নেদারল্যান্ডসের বিপক্ষে দুর্দান্ত জয়ে সেমিফাইনালে নিশ্চিত হয়েছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার। অবশ্য এবারের আসরের পথচলাটা সুখকর ছিল না আর্জেন্টিনার জন্য। বিশ্বকাপের প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হেরে গ্রুপপর্ব থেকে বিদায়ের শঙ্কা জাগে।

কিন্তু সেখান থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে আর্জেন্টিনা এখন টুর্নামেন্টের সেমিফাইনালে। গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে মেক্সিকো, তৃতীয় ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে ২-০ গোলে এবং শেষ ষোলোর ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোল জয় নিয়ে কোয়ার্টারে পা রাখে। সেখানে আজ নেদারল্যান্ডসকে পরাজিত করে সেমিফাইনাল নিশ্চিত করে। যেখানে প্রতিপক্ষ হিসেবে তারা পেয়েছে গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়াকে।

রাশিয়া বিশ্বকাপে এই ক্রোয়েশিয়ার কাছেই গ্রুপপর্বে ৩-০ গোল পরাজিত হয়েছিল আর্জেন্টিনা। বিশ্বকাপে এখন পর্যন্ত দু’দল দুইবার মুখোমুখি হয়েছে। সেখানে সমতা বিরাজ করছে। ১৯৯৮ বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ১-০ গোলে প্রথমবার পরাজিত করে।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। সরাসরি দেখা যাবে বিটিভি, গাজী টিভি, টি-স্পোর্টস ও টফিতে।

সব মিলিয়ে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া ৫ বার মুখোমুখি হয়েছে। যেখানে দুইটি করে জয় উভয় দলের। ড্র হয়েছে একটিতে।

এবারের আসরটি লিওনেল মেসির ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। তাই মেসির জন্য এটি বেশি গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে আর্জেন্টিনার মিশনও ৩৬ বছর পর শিরোপা খরা কাটানোর। সবশেষ আলবিসেলেস্তেরা কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার নেতৃত্বে ১৯৮৬ সালে শিরোপা ঘরে তুলেছিল। এরপর ১৯৯০ সালে ম্যারাডোনার ও ২০১৪ সালে লিওনেল মেসির নেতৃত্বে ফাইনাল খেললেও প্রতিবারই জার্মানির কাছে হেরে শিরোপার স্বপ্নভঙ্গ হয়।