দুরন্ত মেসিকে আটকানোর মন্ত্র ‘পেয়ে গেছেন’ ডাচ কোচ

আর্জেন্টাইন অধিনায়কের দুর্বলতাকে কেন্দ্র করেই তাকে অচল করে দেওয়ার ফাঁদ পাতবেন নেদারল্যান্ডসের কোচ কাতার বিশ্বকাপে দুর্দান্ত ছন্দে আছেন লিওনেল মেসি। গ্রুপপর্বের শেষ ম্যাচটি বাদে বাকি তিন ম্যাচেই গোলের দেখা পেয়েছেন আর্জেন্টিনা অধিনায়ক। ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড শুধু নিজে গোল করেই ক্ষান্ত হননি, সতীর্থদের দিয়ে দুটি গোলও করিয়েছেন। এক কথায় ক্যারিয়ারের পড়ন্ত বেলায় থাকা মেসি যেন মনে করিয়ে দিচ্ছেন যৌবনের মধ্যগগনে থাকা দুরন্ত দিনগুলোর কথা।

সৌদি আরবের কাছে অপ্রত্যাশিত হার দিয়ে কাতার বিশ্বকাপ অভিযান শুরু হলেও লিওনেল মেসির ওপর ভর দিয়ে হাঁটি হাঁটি পা পা করে কোয়ার্টার ফাইনালে এসে পড়েছে। শেষ চারে ওঠার লড়াইয়ে তাদের বাধা এখন পর্যন্ত কাতার বিশ্বকাপে অপরাজিত থাকা নেদারল্যান্ডস। শুক্রবার (৯ ডিসেম্বর) বাংলাদেশে সময় দিবাগত রাত ১টায় লুসাইল আইকনিক স্টেডিয়ামে ডাচদের মুখোমুখি হবে আলবিসেলেস্তেরা।

আর্জেন্টিনার বিপক্ষে কোয়ার্টার ফাইনালটি নেদারল্যান্ডস কোচ লুইস ভ্যান গালের জন্য প্রতিশোধের উপলক্ষ হয়ে এসেছে। ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে সর্বশেষ মুখোমুখি হয়েছিল নেদারল্যান্ডস এবং আর্জেন্টিনা। নির্ধারিত আর অতিরিক্ত সময় গোলশূন্য থাকায় দুদলের লড়াই গড়িয়েছিল টাইব্রকারে। সেখানেই ৪-২ ব্যবধানে ডাচদের কাঁদিয়ে ফাইনালে পা রেখেছিল দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

বর্তমান সময়ের মতো সেদিনও নেদারল্যান্ডসের ডাগআউটে ছিলেন লুইস ভ্যান গাল। সেবার না পারলেও কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে আটকে দিতে আশাবাদী ৭১ বছর বয়সী এই কোচ। আলবিসেলেস্তে বাধা পার হওয়ার অন্যতম পূর্বশর্ত যে মেসিকে আটকানো, সেটি জানেন ভ্যান গালও। তাই কোয়ার্টার ফাইনালে যে মেসির জন্য ডাচ কোচের মাথায় আলাদা পরিকল্পনা থাকবে, সেটি না বলে দিলেও চলছে।

লুইস ভ্যান গালের দাবি, শেষ আটে মেসিকে আটকানোর টোটকা পেয়ে গেছেন তিনি। আর্জেন্টাইন অধিনায়কের দুর্বলতাকে কেন্দ্র করেই তাকে অচল করে দেওয়ার ফাঁদ পাতবেন তিনি।

সংবাদ সম্মেলনে ডাচ কোচ বলেন, “মাঠের খেলায় লিওনেল মেসি সম্ভাব্য সবচেয়ে বিপদজনক খেলোয়াড়। নিজে গোল করার পাশাপাশি সে সতীর্থদের জন্য সুযোগ সৃষ্টিতে সক্ষম। আর্জেন্টিনা বল হারালে সে মাঠে অত তৎপরতা দেখায় না। এই সুযোগ আমাদের কাজে লাগাতে হবে।”

মেসিকে আটকানোর পরিকল্পনা নিয়ে অবশ্য মুখ খুলতে রাজি হননি লুইস ভ্যান গাল। এ প্রসঙ্গে তার মন্তব্য, “শুক্রবারেই আপনারা সবকিছু দেখতে পাবেন। আমি এখন এ নিয়ে কিছু বলব না।”

You May Also Like