সেমিতে ওঠার লড়াইয়ে সমানে-সমান টেক্কায় আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস

* সবশেষ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে বাদ পড়ার পর টানা ১৯ ম্যাচে অপরাজিত নেদারল্যান্ডস।
* আর্জেন্টিনার ৩৬ ম্যাচের অপরাজেয় পথচলা থামায় সৌদি আরব। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে হারের পর ঘুরে দাঁড়িয়ে টানা তিন ম্যাচ জিতে কোয়ার্টার-ফাইনালে লিওনেল মেসির দল।
* ১৯৮৬ সালে নিজেদের দ্বিতীয় ও সবশেষ বিশ্ব সেরার ট্রফি ঘরে তোলে আর্জেন্টিনা। সেবার ফাইনালে তারা পশ্চিম জার্মানিকে হারায় ৩-২ গোলে।

* ১৯৭৪ ও ১৯৭৮ সালের পর ২০১০ সালেও ফাইনাল খেলে নেদারল্যান্ডস। কিন্তু প্রতিবারই তাদের সঙ্গী হতাশা। সবশেষবার তাদের ১-০ গোলে হারায় স্পেন।

* এখন পর্যন্ত বিশ্বকাপে ২৩ ম্যাচ খেলে লিওনেল মেসির গোল ৯টি। এনিয়ে পঞ্চম বৈশ্বিক আসরে খেলছেন তিনি। বিশ্ব সেরার মঞ্চে আর্জেন্টিনার হয়ে গাব্রিয়েল বাতিস্তুতার সর্বোচ্চ ১০ গোলের রেকর্ড ছুঁতে স্রেফ আর একটি চাই মেসির।
* বিশ্বকাপে এর আগে তিনবার টাইব্রেকারে গড়ানো ম্যাচে দুইবারই হেরেছে নেদারল্যান্ডস। ১৯৯৮ সালে ব্রাজিলের বিপক্ষে এবং ২০১৪ সালে আর্জেন্টিনার কাছে। পেনাল্টি শুটআউটে তাদের একমাত্র জয় ২০১৪ সালে, কোস্টা রিকার সঙ্গে।

* সব মিলিয়ে মোট ৯ বার সাক্ষাৎ হয়েছে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের। যেখানে ৪ ম্যাচ জিতে এগিয়ে ডাচরা। মূল ম্যাচে আর্জেন্টিনার জয় ১টি; তবে আরও দুবার তারা মূল ম্যাচ ড্রয়ের পর জিতেছে টাইব্রেকারে। বাকি দুই ম্যাচ ড্র।

x

You May Also Like