টানা ২ ম্যাচ সেরার পুরস্কার জিতে যা বললেন মিরাজ

সাত বছর আগে ২০১৫ সালের সেই ঐতিহাসিক সিরিজ জয়ের পর দ্বিতীয়বারের মতো ভারতকে ধরাশায়ী করল বাংলাদেশ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিলো লাল-সবুজ বাহিনী।

বুধবার (৭ ডিসেম্বর) মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে ৬৯ রানের মাথায় ৬ উইকেট হারিয়ে ধুঁকছিল বাংলাদেশ। আট নম্বরে নেমে অভিজ্ঞ মাহমুদউল্লাহর সঙ্গে প্রাথমিক ধাক্কা সামাল দিয়ে মিরাজ গড়েন ১৪৮ রানের রেকর্ড জুটি। পরে নাসুম আহমেদের সঙ্গে ঝড়ো ব্যাটিংয়ে দলকে শক্ত ভিত এনে দেন।

সিরিজের প্রথম ওয়ানডের মতো মিরাজ এদিনও ছিলেন অপ্রতিরোধ্য। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে ৮ চারের সঙ্গে ৪টি দৃষ্টিনন্দন ছয়ে ৮৩ বলে ১০০ রানের রূপকথার মতো ইনিংস খেলে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন। ওয়ানডে ক্যারিয়ারের এটি তার প্রথম সেঞ্চুরি এটি। আটে নেমে ওয়ানডেতে বাংলাদেশেরও প্রথম সেঞ্চুরি।

এছাড়া বল হাতেও সমান কার্যকর ছিলেন মিরাজ। দলের গুরুত্বপূর্ণ মুহূর্তে ব্রেকথ্রু এনে দেন। ফেরান লোকেশ রাহুল ও শ্রেয়াস আইয়ারকে। এমন অনবদ্য পারফরম্যান্সের পর দ্বিতীয় কাউকে ম্যাচসেরার পুরস্কার দেয়ার প্রশ্নই ছিল না।

ম্যাচসেরা হয়ে এক প্রতিক্রিয়ায় মিরাজ বলেন, ‘গত কয়েক বছরে কঠোর পরিশ্রম করে গেছি। বিশেষ কয়েকটি জায়গায় জোর দিয়েছি। এক্ষেত্রে কোচের সহায়তাও পেয়েছিলেন বলে জানান টাইগার এ অলরাউন্ডার।’

এছাড়া মাহমুদউল্লাহর সঙ্গে জুটি গড়া নিয়ে তিনি বলেন, ‘তিনি (মাহমুদউল্লাহ) অভিজ্ঞ ক্রিকেটার। আমরা চেয়েছিলাম জুটিটা বড় করতে। সবশেষে নিজের কাজটা ঠিকঠাক করতে পারার তুষ্টি ছিল তার চোখেমুখে।’

x

You May Also Like