শেষ মুহূর্তে কঠিন ভবিষ্যৎবানী বিশ্বকাপ জিতবে যে দল; দেখেনিন বিশ্বকাপ জয়ী দলের নাম

বিশ্বকাপ এখন কোয়ার্টার ফাইনালে। না, শিরোপা শেষ আটে ওঠেনি, বরং শিরোপা জয়ের দৌড়ে টিকে থাকা ৮টি দল উঠেছে কোয়ার্টার ফাইনালে। সেখান থেকে টিকবে ৪ দল, তারপর ২ দল এবং সেই ২ দলের ফাইনাল থেকে শেষ হাসি হাসবে ১টি দল—চ্যাম্পিয়ন! এবার সেই সৌভাগ্য হবে কোন দলের?

যুক্তরাষ্ট্রের ডেটা অ্যানালিস্ট প্রতিষ্ঠান ‘ফাইভথার্টিএইট’ কোয়ার্টার ফাইনালে ওঠা ৮ দলের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা বিশ্লেষণ করেছে। আর এ বিশ্লেষণে উঠে এসেছে, ইংল্যান্ড ও পর্তুগালের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা আর্জেন্টিনার চেয়েও বেশি। শতকরা হারের এই হিসাবে সবার ওপরে ব্রাজিল। অর্থাৎ কোয়ার্টার ফাইনালে ওঠা ৮ দলের মধ্যে বিশ্বকাপ জয়ে ব্রাজিলকে সবার চেয়ে এগিয়ে রেখেছে ফাইভথার্টিএইট।

কোয়ার্টার ফাইনালের ঠিক হয়ে গেছে। শুক্রবার আল রাইয়ানের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। সেদিন আরেক কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে নেদারল্যান্ডস। শনিবার কোয়ার্টার ফাইনালের দুটি ম্যাচে মরক্কোর প্রতিপক্ষ পর্তুগাল এবং অন্য ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে লড়বে ফ্রান্স।

ব্রাজিলকে পরিষ্কার ফেবারিট হিসেবে রায় দিয়েছে ফাইভথার্টিএইট। প্রতিষ্ঠানটি হিসাব করে বের করেছে, ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা সর্বোচ্চ ৩৩ শতাংশ। নিজেদের গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হওয়া ব্রাজিল শেষ ষোলোয় দক্ষিণ কোরিয়াকে দাঁড়াতেই দেয়নি। প্রথমার্ধেই ৪ গোল করে ৪-১ ব্যবধানের জয় তুলে নেয়।

কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে ব্রাজিলের জয়ের সম্ভাবনা ৭৭ শতাংশ বলে মনে করে ফাইভথার্টিএইট। অর্থাৎ এই ম্যাচ থেকে ব্রাজিলের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা শতকরা ৭৭ শতাংশ। আর সেমিফাইনাল থেকে ব্রাজিলের ফাইনালে ওঠার সম্ভাবনা শতকরা ৫১ শতাংশ বলে মনে করে প্রতিষ্ঠানটি।

পর্তুগাল ও ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা সমান (১৪%) বলে মনে করে ফাইভথার্টিএইট। ইংল্যান্ড ও পর্তুগাল নিজ নিজ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন দল হিসেবে শেষ ষোলোয় উঠেছে এবং সেখানে নিজ নিজ ম্যাচ দাপটের সঙ্গে জিতে উঠেছে কোয়ার্টার ফাইনালে। সেনেগালকে ৩-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে ইংল্যান্ড।

কাল রাতে সুইজারল্যান্ডকে ৬-১ গোলে বিধ্বস্ত করে কোয়ার্টার ফাইনালে ওঠে পর্তুগাল। মরক্কোকে কোয়ার্টার ফাইনালে হারিয়ে পর্তুগালের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা শতকরা ৬৮ শতাংশ বলে মনে করে ফাইভথার্টিএইট।

ফ্রান্সকে হারিয়ে ইংল্যান্ডের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা শতকরা ৫২ শতাংশ। সেমিফাইনাল থেকে পর্তুগালের ফাইনালে ওঠার সম্ভাবনা শতকরা ৩৩ শতাংশ এবং ইংল্যান্ডের ৩০ শতাংশ।

আর্জেন্টিনার শিরোপা জয়ের সম্ভাবনা শতকরা ১৩ শতাংশ। আর্জেন্টিনাও নিজ গ্রুপের চ্যাম্পিয়ন দল হিসেবে শেষ ষোলোয় উঠে আসে। সেখানে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে উঠেছে কোয়ার্টার ফাইনালে।

মেসিদের কোয়ার্টার ফাইনাল থেকে সেমিফাইনালে ওঠার সম্ভাবনা শতকরা ৫৮ শতাংশ। সেখান থেকে ফাইনালে ওঠার সম্ভাবনা শতকরা ২৪ শতাংশ বলে মনে করে ফাইভথার্টিএইট।

ফ্রান্সের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা শতকরা ১২ শতাংশ। ইংল্যান্ডকে হারিয়ে ফরাসিদের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা শতকরা ৪৮ শতাংশ বলে মনে করে ফাইভথার্টিএইট। ফাইনালে ওঠার সম্ভাবনা শতকরা ২৭ শতাংশ।

নেদারল্যান্ডসের শিরোপা জয়ের সম্ভাবনা শতকরা ৭ শতাংশ ও ক্রোয়েশিয়ার ৪ শতাংশ এবং মরক্কোর শিরোপা জয়ের সম্ভাবনা শতকরা ৩ শতাংশ বলে মনে করে ফাইভথার্টিএইট। ডাচদের সেমিফাইনালে ওঠার ৪২ শতাংশ সম্ভাবনা দেখছে প্রতিষ্ঠানটি।

x

You May Also Like