সাকিব কে নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন টাইগারদের কোচ ডমিঙ্গ

অনূর্ধ্ব ১৯ দল থেকেই সাকিব আল হাসানের বিকল্প হিসেবে ধরা হচ্ছিল মেহেদী হাসান মিরাজকে। সেই সময় যুবদলের মিডিল বর্ডারে ব্যাটিং করলেও বর্তমানে জাতীয় দলে এসে একদম নিচের দিকে নেমে গেছেন তিনি। যে কারণে বোলিং এর পাশাপাশি ব্যাটিংয়ে নিজেকে সেভাবে মিলে ধরতে পারছিলেন না মেহেদী হাসান মিরাজ।

তবে এখন তিনি বাংলাদেশ জাতীয় দলের অন্যতম সেরা সদস্য। দীর্ঘদিন জাতীয় দলে একটানা খেলছেন তিনি। তাই যেখানেই সুযোগ পাচ্ছেন সেখানেই নিজের অলরাউন্ড পারফরম্যান্স ছড়িয়ে দিচ্ছেন। এই তো কিছুদিন আগের কথা ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে আফিফ হোসেনের সাথে ঐতিহাসিক পার্টনারশিপ করে ম্যাচ জিতিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ।

এবার ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে দলকে জিতিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ১৩৬ রানে ৯ উইকেট হারিয়ে ফেলার পর মোস্তাফিজুর রহমানকে নিয়ে গড়েছেন ৫১ রানের শেষ উইকেট জুটি। প্রথম ওয়ানডেতে বল হাতে পাঁচ উইকেট নিয়েছেন সাকিব আল হাসান, রান করেছেন ব্যাট হাতেও। এই অলরাউন্ডারের বিকল্প হিসেবে অনেকদিন ধরেই নাম শোনা যায় মিরাজের।

সিরিজ জয়ের হাতছানি দেওয়া ম্যাচের আগে সংবাদ সম্মেলনে আসার পর এমন প্রশ্ন শুনতে হয়েছে হেড কোচ রাসেল ডমিঙ্গোকেও। শুরুতে তিনি মজাই করলেন কিছুটা। বললেন, ‘যদি সে বাঁ হাতে বল করে, তাহলে…’ পরক্ষণেই সিরিয়াস হয়ে ডমিঙ্গো টানলেন জ্যাক ক্যালিসের উদাহরণও।

জানালেন সাকিবের বিকল্প খুঁজে পাওয়া খুবই কঠিন। সাকিবের মত ক্রিকেটার খুঁজে পাওয়া খুবই কঠিন। “দেখুন, দিনশেষে সাকিব অবিশ্বাস্য। আমি দক্ষিণ আফ্রিকায় অনেকদিন কোচিং করিয়েছি। জ্যাক ক্যালিস অবসর নেওয়ার আট বছর পরও আমার মনে হয় তারা তেমন বিকল্প খুঁজছে”।

“তারা নিশ্চিত হতে পারছে না ছয় ব্যাটার খেলাবে নাকি সাত। অতিরিক্ত বোলার খেলাবে নাকি ব্যাটার। এই ধরনের ক্রিকেটারের বিকল্প পাওয়া খুব কঠিন। যদি সে খারাপ ব্যাট করে, ভালো বল করবে। খারাপ বল করলে ব্যাট হাতে পারফর্ম করবে।” “এই ধরনের ক্রিকেটার পাওয়া খুব কঠিন। এ ধরনের ক্রিকেটার খুব কম, এজন্যই তারা স্পেশাল। আমরা তাকে যতদিন সম্ভব রাখতে চাই।

সে যেন ফ্রেশ থাকে এটা নিশ্চিত করতে চাই।” মিরাজ তার বিকল্প হতে পারেন কি না এই প্রসঙ্গে ডমিঙ্গো বলেন, ‘যতদিন সম্ভব তাকে বাংলাদেশের হয়ে দেখতে চাই যতদিন আমরা খুঁজে না পাই যে হয়তো তার কাজটা করতে পারবে। মিরাজ কি তেমন হতে পারে? হয়তো। সে পাঁচ-ছয়ে ব্যাট করতে পারে। বল হাতেও ধারাবাহিক পারফর্ম করে।”

x

You May Also Like