আর্জেন্টিনাও নকআউটে যাবে যদি, কিন্তু, তবে…

কাতার বিশ্বকাপের নকআউট পর্বে ইতোমধ্যে জায়গা করে নিয়েছে নেদারল্যান্ডস, সেনেগাল, ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রাজিল এবং পর্তুগাল

কাতার বিশ্বকাপের গ্রুপপর্ব প্রায় শেষদিকে চলে এসেছে। ইতোমধ্যে “এ” গ্রুপ থেকে নেদারল্যান্ডস, সেনেগাল; “বি” গ্রুপ থেকে ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, “ডি” গ্রুপ থেকে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স, “জি” গ্রুপ থেকে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল এবং “এইচ” গ্রুপ থেকে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল নকআউট পর্বে জায়গা করে নিয়েছে।

অনেক দল এখনও আনুষ্ঠানিকভাবে শেষ ষোলোর টিকিট না পেলেও সেখানে এক পা দিয়ে রেখেছে। চলুন দেখে নিই গ্রুপপর্বের শেষ রাউন্ডের আগে শেষ ষোলোতে জায়গা করে নিতে “সি” গ্রুপের কোন দলের সামনে কী কী সমীকরণ রয়েছে-

আর্জেন্টিনা: গ্রুপপর্বের শেষ ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ পোল্যান্ড। সৌদি আরবের কাছে ১-২ গোলের পরাজয়ের পর মেক্সিকোর বিরুদ্ধে জয় তুলে নেওয়ার মাধ্যমে এখন পর্যন্ত দুই ম্যাচে আলবিসেলেস্তেদের সংগ্রহ ৩ পয়েন্ট। কোনো বাড়তি হিসাব-নিকাশ ছাড়া শেষ ষোলোর টিকিট পেতে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের সামনে জয়ের বিকল্প নেই।

তবে পোলিশদের বিপক্ষে ড্র করলেও লিওনেল মেসিদের পক্ষে নকআউট পর্বে পা রাখা সম্ভব, সেক্ষেত্রে মেক্সিকো এবং সৌদি আরবের ম্যাচও ড্র হতে হবে। কিন্তু ওই ম্যাচে মেক্সিকো জিতলে আবার আর্জেন্টিনার গ্রুপপর্ব পেরোনোর বিষয়টি নির্ভর করবে গোল পার্থক্যের ওপর। আর যদি সৌদি আরব জেতে, তাহলে ২০০২ সালের পর আবারও প্রথম রাউন্ড থেকেই বিদায় নেবে আকাশি-সাদা শিবির।

পোল্যান্ড: গ্রুপপর্বের শেষ ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে পোল্যান্ড। মেক্সিকোর সঙ্গে ১-১ গোলের ড্র আর সৌদি আরবের বিপক্ষে ২-০ গোলের জয়ের মাধ্যমে দুই ম্যাচে চার পয়েন্ট তুলে নিয়েছে তারা। নকআউট পর্বে যেতে তাই শুধু হার এড়ালেই চলবে তাদের।

তবে আর্জন্টিনার কাছে হেরে গেলে পোল্যান্ডকে তাকিয়ে থাকতে হবে মেক্সিকো-সৌদি আরব ম্যাচের দিকে। সৌদি আরব যদি মেক্সিকোর সঙ্গে ড্র করে, তাহলে গোল ব্যবধানের ওপরই পোলিশদের নকআউট পর্বে যাওয়া নির্ভর করবে। অন্যদিকে, সৌদির বিরুদ্ধে মেক্সিকো জয়লাভ করলেও গোল ব্যবধানই হবে দুদলের পরবর্তী গন্তব্যের নির্ধারক।

সৌদি আরব: গ্রুপপর্বের শেষ ম্যাচে সৌদি আরবের প্রতিপক্ষ মেক্সিকো। আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে দিয়ে বিশ্বকাপ শুরু করলেও পোল্যান্ডের কাছে ০-২ গোলের হারে দুই ম্যাচে মধ্যপ্রাচ্যের দেশটির সংগ্রহ ৩ পয়েন্ট। মেক্সিকোর বিরুদ্ধে জয়লাভ করলেই সরাসরি শেষ ষোলোতে জায়গা করে নেবে সৌদি। তবে হারলেই তাদের ধরতে হবে বাড়ির পথ।

মেক্সিকোর সঙ্গে ড্র করলেও সৌদি আরবের সামনে নকআউট পর্বে যাওয়ার রাস্তা খোলা থাকবে, সেক্ষেত্রে আর্জেন্টিনাকে হারতে হবে পোল্যান্ডের কাছে। তাদের পাশাপাশি আর্জেন্টিনা-পোল্যান্ডের মধ্যকার ম্যাচ ড্র হলে এশিয়ান দেশটি আবার গ্রপপর্ব থেকেই বিদায় নেবে। অন্যদিকে, আলবিসেলেস্তেদের কাছে পোলিশরা হেরে গেলে ইউরোপীয় আর মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে গোল ব্যবধানে এগিয়ে থাকা দল শেষ ষোলোতে যাবে।

মেক্সিকো: গ্রুপপর্বের শেষ ম্যাচে সৌদি আরবের বিরুদ্ধে মাঠে নামার আগে মেক্সিকোর মাথায় ঘুরছে নকআউট পর্বে জায়গা করে নেওয়ার একাধিক সমীকরণ। প্রথম ম্যাচে পোল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করলেও পরের ম্যাচে আর্জেন্টিনার কাছে হেরে যাওয়ায় মাত্র এক পয়েন্ট সংগ্রহে নিয়ে গ্রুপে পয়েন্ট তালিকার তলানিতে আছে মেক্সিকানরা।

তবে মেক্সিকোর সামনেও রয়েছে শেষ ষোলোয় যাওয়ার পথ। নকআউট পর্বের আশা জিইয়ে রাখতে উত্তর আমেরিকান দেশটির সামনে সৌদি আরবের বিপক্ষে জয় তুলে নেওয়ার বিকল্প নেই। সেই সঙ্গে ড্র হতে হবে আর্জেন্টিনা-পোল্যান্ডের মধ্যকার ম্যাচও। তখন আর্জেন্টিনা ও মেক্সিকোর মধ্যে গোল ব্যবধানে এগিয়ে থাকা দল পাবে শেষ ষোলোর টিকিট। তবে আর্জন্টিনা জয়লাভ করলে পোল্যান্ড ও মেক্সিকোর মধ্যে গোল ব্যবধানে এগিয়ে থাকা দল নকআউট পর্বে যাবে।

x

You May Also Like