20221127 193848

জিতলেও ২য় পর্ব নিশ্চিত নয় আর্জেন্টিনার, বাদ পড়তে পারে এখনও!

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের ফলে মেক্সিকোর বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি ছিল বাঁচা-মরার। হারলেই বিদায় ও ড্র করলে নকআউট পর্বে যাওয়ার পথে কঠিন সমীকরণে আটকে যাওয়ার শঙ্কায় ছিল লে আলবিসেলেস্তেদের।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

এমন গুরুত্বপূর্ণ ম্যাচে জ্বলে উঠলেন লিওনেল মেসি। নিজে গোল করে দলকে এগিয়ে নিলেন। পরে সতীর্থ ইঞ্জো ফার্নান্দেজকে দিয়ে করালেন আরেক গোল। তাতেই মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপে শেষ ষোলোর পথে টিকে রইল কোচ লিওনেল স্কালোনির দল। রোববার (২৭ নভেম্বর) দোহার লুসাইল আইকনিক স্টেডিয়ামে ডু অর ডাই ম্যাচে পাঁচ পরিবর্তন নিয়ে মাঠে নামে আর্জেন্টিনা। শুরু থেকেই মেক্সিকান শিবিরে আক্রমণ চালাতে থাকে মেসি-ডি মারিয়ারা

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

। তবে বল দখলে এগিয়ে থাকলেও গোলের সুযোগ তৈরি করতে পারছিলেন না। উল্টো আক্রমণে আর্জেন্টিনাকে চেপে ধরে মেক্সিকো। ১৪ মিনিটে মাঝমাঠ থেকে বল নিয়ে এগিয়ে যান মেক্সিকান ভেগার। তবে ডি-বক্সের ভেতরে গিয়ে কিক নিতেই আর্জেন্টাইন গোলরক্ষক তা সহজেই লুফে নেন। এতে আর্জেন্টাইন সমর্থকরা কিছুটা স্বস্তি পায়। এরপর ৩৩ মিনিটে ডি-বক্সের বাইরে মেসিকে ফাউল করে বসে মেক্সিকোর ডিফেন্ডাররা।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

ফলে রেফারি বাঁশিতে ফুঁ দিয়ে ফ্রি কিকের সংকেত দেন। তবে মেসির নেওয়া ফ্রি কিক মেক্সিকান গোলকিপার ওচোয়া বাঁধিয়ে দিয়ে বল ক্লিয়ার করেন৷ ম্যাচের ৪০তম মিনিটে আবারও সুযোগ আসে আর্জেন্টিনার সামনে। ডি মারিয়ার নেওয়া কর্নার কিক ক্রস করে পেয়ে ডি-বক্সের মধ্যে পেয়ে যান লাউতারো মার্টিনেজ। তবে তার হেড জালের দেখা খুজে পায়নি। তবে বিরতির ঠিক আগ মুহূর্তে আর্জেন্টিনার ডিফেন্ডার ফাউল করে বসে বদলি হিসেবে নামা মেক্সিকোর ফরোয়ার্ড গুতিরেজকে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

তবে ভেগার নেওয়া দুর্দান্ত ফ্রি কিক দুর্দান্তভাবে গ্লাভস বন্দী করেন মার্টিনেজ। এতে গোলশূন্য অবস্থাতেই বিরতিতে যায় দুই দল। বিরতি থেকে ফিরে আক্রমণে ধার বাড়ায় আর্জেন্টিনা। তবুও গোলের দেখা পাচ্ছিলেন না মেসি-ডি মারিয়ারা। তাই গুইদো রদ্রিগেজকে উঠিয়ে নিয়ে ইঞ্জো ফার্নান্দেজকে মাঠে নামান কোচ লিওনেল স্কালোনি। এর কিছু পরেই কাঙ্ক্ষিত গোলের দেখা পায় আকাশি নীল শিবির। ম্যাচের ৬৩ মিনিটে অ্যানহেল ডি মারিয়ার সহায়তায় দুর্দান্ত এক গোল করে দলকে এগিয়ে নেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকা মেসি।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

ডি মারিয়ার বাড়ানো শট ডি-বক্সের বাইরে পেয়ে নিজের জায়গা করে নেন মেসি। সেখান থেকে সোজা গোলে শট নেন তিনি। যা মেক্সিকান গোলরক্ষক গিলের্মো ওচোয়া ড্রাইভ দিলেও ধরতে পারেননি। ফলে ১-০ তে এগিয়ে যায় আর্জেন্টিন। এরপর ম্যাচের নির্ধারিত সময় শেষ হওয়ার মিনিট তিনেক আগে জালের দেখা পান বদলি হিসেবে নামা ফার্নান্দেজ। মেসির অ্যাসিস্ট থেকে দলকে জয়ের উপলক্ষ এনে দেন এই ফুটবলার।

তাতে শেষ পর্যন্ত লে আলবিসেলেস্তেরা আসরে প্রথম জয়ের দেখা পায়।এই জয়ের পরেও ২য় পর্ব নিশ্চিত নয় মেসিদের, জিততে হবে পরের ম্যাচও অথবা তাকিয়ে থাকতে হবে গ্রুপের অন্য দলগুলোর উপ।