20221127 174201

শেষ ১৬ আর্জেন্টিনার জন্য এখনো অনেক কঠিন

সৌদি আরবের বিপক্ষে সম্পূর্ণ অপ্রত্যাশিত হারের পর মেক্সিকোর বিপক্ষে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে শিরোপার প্রত্যাশা নিয়ে কাতারে আসা আর্জেন্টিনা। তবে গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার শঙ্কা এখনো কাটেনি। দেখে নেওয়া যাক, কোন পথে শেষ ষোলো নিশ্চিত করতে পারে মেসির দল।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

গ্রুপ সি-তে আর্জেন্টিনা ছাড়া বাকি তিন দল পোল্যান্ড, মেক্সিকো, সৌদি আরব। দুই ম্যাচে এক জয় ও এক ড্রতে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে পোল্যান্ড। এক জয় ও এক হারে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আর্জেন্টিনা। একই সমীকরণে তৃতীয় অবস্থানে সৌদি আরব। এক ড্র ও এক হারে ১ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে মেক্সিকো।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

অন্য কোনো দলের দিকে না তাকিয়ে থেকে আর্জেন্টিনা যদি সরাসরি শেষ ষোলো নিশ্চিত করতে চায়, তাহলে তাদের অবশ্যই পোল্যান্ডের সঙ্গে গ্রুপ পর্বের শেষ ম্যাচটি জিততে হবে। হেরে গেলে গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত। নানা হিসাব-নিকাশের বিষয়টি সামনে আসবে তখনই, যদি আর্জেন্টিনা ড্র করে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

আর্জেন্টিনার জন্য সহজ পথ ৩০ নভেম্বর পোল্যান্ডকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের টিকিট সংগ্রহ করা। ড্র হলে নির্ভর করতে হবে মেক্সিকো-সৌদি আরব ম্যাচের ফলের ওপর। সেই ম্যাচ অমীমাংসিতভাবে শেষ হলে গোল পার্থক্য ভালো থাকায় পরের পর্বে চলে যাবে আর্জেন্টিনা।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচ ড্র হলে দুই দলের পয়েন্ট হবে যথাক্রমে ৪ ও ৫। সে ক্ষেত্রে দ্বিতীয় রাউন্ডে চলে যাবে লেভানদোভস্কির দল। অন্যদিকে গ্রুপের শেষ ম্যাচে মেক্সিকোকে আটকে দিতে পারলেই দ্বিতীয় রাউন্ডে উঠবে সৌদি আরব। আর্জেন্টিনা হারলে এবং মেক্সিকো জিতলে পরের পর্বে চলে যাবে দ্বিতীয় দেশটি। আবার সৌদি আরব যদি মেক্সিকোকে হারিয়ে দেয়, তাহলেও আর্জেন্টিনা ছিটকে যাবে পোল্যান্ডের বিরুদ্ধে পয়েন্ট খোয়ালে।