কাতার বিশ্বকাপে ‘স্মার্ট ফুটবল’ খেলে যেতে চান আর্জেন্টিনা

khelaprotidin.com 2022 11 16T163947.885

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বিশ্বকাপ শুরু হবে ২০ নভেম্বর। ইতোমধ্যে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনার সুপারস্টার লিওনেল মেসি জানিয়ে দিয়েছেন, এটাই তার শেষ বিশ্বকাপ। যার ফলে প্রিয় তারকার শেষ বিশ্বকাপে শিরোপা জয়ের স্বপ্ন বুনছেন ভক্তরা। তিন বছরেরও বেশি সময় ধরে টানা ৩৫ ম্যাচ অপরাজিত দলটি ৩৬ বছর পর আবারও বিশ্বজয়ের আনন্দে মাতবে, এমনই চাওয়া সমর্থকদের। তবে শুরুতেই বড় কোনো প্রতিশ্রুতি না দিয়ে ‘স্মার্ট ফুটবল’ খেলে যেতে চায় দলটি।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

বিশ্বকাপে অংশ নিতে কাতারে যাওয়ার আগে মধ্যপ্রাচ্যের আরেক দেশ সংযুক্ত আরব আমিরাতে অনুশীলন করছে আর্জেন্টিনা দল। আজ (১৬ নভেম্বর) স্বাগতিকদের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলবেন মেসি-ডি মারিয়ারা। এরপর কাতারের উদ্দেশে উড়াল দেবে আলবেলিস্তেরা।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

তবে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে হাজির হয়ে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি জানিয়েছেন, আমরা কোনো প্রতিশ্রুতি দিচ্ছি না। কারণ, এটা ফুটবল, অননুমেয়। এই সুন্দর খেলায় মাঝে মাঝে এমন নিষ্ঠুর কিছু হয়ে যায় যে প্রতিশ্রুতি দেওয়া যায় না। আমাদের একটা ধরণ আছে, সেটা জারি রাখতে চাই। এরপর প্রতিপক্ষ, ভাগ্য অনেক কিছু সঙ্গে থাকতে হয় বিশ্বকাপের জন্য।’

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

২০০২ সালে এশিয়ার দেশ কোরিয়া-জাপান বিশ্বকাপেও দুর্দান্ত দল নিয়ে গিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু সুইডেন ও ইংল্যান্ডের পেছনে থেকে পেরুতে পারেনি গ্রুপ পর্বের ধাপ। আর্জেন্টিনার কোচ সেই স্মৃতিকে টেনে নিয়ে সতর্ক পথে হাঁটতে চান।

স্কোলানি বলেন, ‘২০০২ বিশ্বকাপে আর্জেন্টিনা প্রতিপক্ষের চেয়ে অনেক ভালো খেলেও বাদ পড়েছিল (গ্রুপ পর্ব থেকে)। মানুষ বুঝতে পারছিল এভাবে বাদ পড়া তারা ডিজার্ভ করে না। কিন্তু ফুটবলে এ রকম অনেক কিছুই হয়ে যায়। আমরা সেরাটা দেব, এরপরও অনেক কিছু তো ঘটে যায়।’

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

সবশেষ ২০১৯ সালের কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে হেরেছিল আর্জেন্টিনা। গতবছর কোপা আমেরিকার চ্যাম্পিয়ন হয়ে দীর্ঘ ২৮ বছরের শিরোপা খরা কাটায় দলটি। পরে ফাইনালিসিমায় ইতালিকেও পরাজিত করেছে মেসিরা। ফলে ভক্ত সমর্থকদের আর্জেন্টিনাকে নিয়ে আশা কয়েকগুণ বেড়েছে।

তবে স্কালোনি সেসব ভাবছেন না, ‘আমরা কোনো চাপে নেই। আমরা আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ খেলতে যাচ্ছি, এর অর্থ সবাই জানে। তবু সব কিছুর বাইরে এটা কেবল একটি খেলাই। আমরা বিশ্বাস করি মাঠে গিয়ে নিজেদের কাজগুলো করতে হবে। এরপর অনেক কিছু হবে।’

উল্লেখ্য, কাতার বিশ্বকাপে সি গ্রুপে রয়েছে আলবেলিস্তেরা। যেখানে তাদের প্রতিপক্ষ সৌদি আরব, মেক্সিকো এবং পোল্যান্ড। আগামী ২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে মেসির দল।

You May Also Like