InCollage 20221113 121215689

আছে বৃষ্টির সম্ভাবনা; ফাইনাল ভেস্তে গেলে চ্যাম্পিয়ন হবে কে

অঘটন, রোমাঞ্চ আর বৃষ্টির বিশ্বকাপ বলা যায় এবারের টি-টোয়েন্টি আসরটিকে। বেশ কয়েকটি ম্যাচে বৃষ্টি হানা দিয়েছে এবার, বদলে গেছে অনেকের ভাগ্যও। আজ (রোববার) মেলবোর্নেও যদি বৃষ্টির কারণে খেলা মাঠে গড়াতে না পারে! তবে রিজার্ভ ডে’তে গড়াবে ম্যাচ।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

কিন্তু দুশ্চিন্তার খবর হলো, রিজার্ভ ডে’তেও বৃষ্টির সম্ভাবনা আছে। কোনো কারণে যদি ম্যাচটি মাঠেই গড়ানো না যায়, সেক্ষেত্রে চ্যাম্পিয়ন হবে কে-পাকিস্তান নাকি ইংল্যান্ড?

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তর জানিয়েছে, ১৩ নভেম্বর বিশ্বকাপের ফাইনালের দিন মেলবোর্নের বৃষ্টি সম্ভাবনা শতভাগের কাছাকাছি। ৮ থেকে ২০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে ওই দিন। স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় শুরু হওয়ার কথা ম্যাচটি।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, নকআউট পর্বের ম্যাচে আছে রিজার্ভ ডে। কিন্তু সমস্যা হলো, বৃষ্টির শঙ্কা আছে ওই দিনও। সে দিন প্রায় ৯৫ শতাংশ বৃষ্টির পূর্বাভাস, হতে পারে ৫ থেকে ১০ মিলিমিটার পর্যন্ত।

নিয়মমতো আজ (রোববার) সবরকমভাবে চেষ্টা করা হবে ম্যাচ শেষ করার। তার জন্য ওভার সংখ্যা কমানোর প্রয়োজন হলে, তাতেও অসুবিধা নেই। তবে দ্বিতীয় ইনিংসে যদি অন্ততপক্ষে ১০ ওভারের খেলা সম্পূর্ণ না হয়, তবে ম্যাচ রিজার্ভ ডে’তে টেনে নিয়ে যাওয়া হবে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

অসম্পূর্ণ ম্যাচ রিজার্ভ ডে’তে গড়ালে, প্রথম দিনে যে পর্যন্ত খেলা হয়েছিল, তার পর থেকে শুরু হবে ম্যাচ। যদি প্রথম দিনে একটিও বল না খেলা হয়, তবে রিজার্ভ ডে’তে সম্পূর্ণ ২০ ওভারের ম্যাচ আয়োজিত হবে।

কিন্তু রিজার্ভ ডে’তেও যদি ম্যাচ শেষ করা না যায়? সোমবারও মেলবোর্নে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই নিশ্চিন্তে থাকার উপায় নেই। সেক্ষেত্রে অগত্যা যদি ম্যাচ মাঠেই না গড়ায়, কোনোভাবেই ফল বের করার মতো সময় খেলা না হয়, তবে যুগ্মভাবে চ্যাম্পিয়ন হবে পাকিস্তান আর ইংল্যান্ড। এর আগে ২০০২ সালে চ্যাম্পিয়নস ট্রফিতে যুগ্মভাবে চ্যাম্পিয়ন হয়েছিল স্বাগতিক শ্রীলঙ্কা ও ভারত।