khelaprotidin.com 2022 11 09T014500.582

আইপিএলে তাসকিনের খেলা নিয়ে বোমা ফাটালেন আকাশ চোপড়া

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে বাংলাদেশ দলের সেরা পারফর্মার তাসকিন আহমেদ। বিগত দুই বছর ধরে জাতীয় দলের অন্য চরিত্রে দেখা গেছে তাসকিন আহমেদকে। এই মুহূর্তে তিনি বাংলাদেশ দলের সেরা ফাস্ট বোলার। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল বিদায় নিলেও তাসকিন ছড়িয়েছেন আলো।

৫ ম্যাচে ৭.২৭ ইকোনমিতে ৮ উইকেট নিয়ে আলাদাভাবে নজর কেড়েছেন এই পেসার। বিশ্বকাপে বাংলাদেশ যে দুটি ম্যাচে জয়লাভ করেছে সেই দুই ম্যাচের ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কার উঠেছে তাসকিনের হাতে। ব্রিসবেনে তাসকিনের ৩ উইকেটের সৌজন্যে জিম্বাবুয়ের বিপক্ষে ১৫০ রান করেও ম্যাচ জিতেছিল বাংলাদেশ।

নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষেই তিনিই হন ম্যাচসেরা। নতুন বলে প্রায় প্রতি ম্যাচেই ব্যাটসম্যানদের ভাবনার কারণ হয়েছেন। পেস তো আছেই, সঙ্গে কাজে লাগিয়েছেন আউটসুইং করানোর দক্ষতা। এই শক্তির জায়গা কাজে লাগিয়েই পাঁচ ম্যাচের তিনটিতেই প্রথম ওভারে উইকেট নিয়েছেন। শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষ উইকেট নিতে পারতেন যদি না উইকেট কেপার নুরুল হাসানের সোহান সহজ ক্যাচ ছেড়ে না দিতেও।

নতুন বলে তাসকিন দুর্দান্ত বল করার সামর্থ্যের কারণে আবারও ডাক পেতে পারেন আইপিএলে। এমনটাই মনে করছেন ক্রিকেট বিশ্লেষক ও ধারাভাষ্যকার আকাশ চোপড়া। নিজের ইউটিউব চ্যানেলে আকাশ বলেছেন, “তাসকিন দুর্দান্ত বোলার, বলে পেস আছে। সর্বশেষ আইপিএলে লক্ষ্ণৌ সুপার জায়ান্টস তাঁকে চেয়েছিল,

তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ছাড়পত্র দেয়নি। এবার যদি সে ছাড়পত্র পায়, তাহলে সে ভয়ংকর বোলার হতে পারে। কারণ, নতুন বলে উইকেটকিপার ও তাসকিনের মধ্যেই শুধু খেলা হয়! ব্যাপারটা এমন নয়, সে শুধু অস্ট্রেলিয়ার মাঠেই ভালো করেছে। সব মাঠেই তাঁকে সম্মান দিতে হবে।” নতুন বলে তাসকিন অনেক ভয়ঙ্কর। যার প্রমাণ তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপে দিয়েছেন।

ভারতের বিপক্ষে চার ওভারে মাত্র ১৪ রান দেওয়ার তাসকিন যেন নতুন বলের রাজা হয়ে উঠেছেন। তাই বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান বেশির ভাগ ম্যাচে পাওয়ারপ্লে ও মিডল ওভারেই তাসকিনের স্পেল শেষ করেন। আকাশের মতে এই একই পদ্ধতিতে তাসকিনকে বল করালে আইপিএলে প্রতি ম্যাচে ৩ উইকেট নিতে পারেন, “ডেথ ওভারে তাসকিন খরুচে।

তবে তাঁকে যদি পাওয়ারপ্লেতে ২–৩ ওভার ও ১২-১৩ ওভারের দিকে বাকি ওভার করানো হয় তাহলে প্রতি ম্যাচে সে ৩ উইকেট পেতে পারে।” ইংল্যান্ডের পেসার মার্ক উডের জায়গায় আইপিএলের সর্বশেষ মৌসুমে নতুন দল লক্ষ্ণৌ সুপার জায়ান্টস তাসকিনকে দলে ভেড়াতে চেয়েছিল। তবে বাংলাদেশ দলের খেলা থাকায় তাসকিনকে আইপিএল খেলার অনাপত্তিপত্র দেয়নি বিসিবি।