টি-২০ বিশ্বকাপে সেঞ্চুরি হাঁকিয়েছেন এই ৯ ব্যাটসম্যান, তালিকায় মাত্র এক ভারতীয়

khelaprotidin.com 2022 10 19T021310.413

অস্ট্রেলিয়ায় শুরু হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর, যেখানে শিরোপা জয়ের স্বপ্ন নিয়ে মুখিয়ে রয়েছে ১৬টি দল। এই অবস্থায় আবার দেখা যাবে নতুন রেকর্ড করতে এবং ইতিহাস গড়তে। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এখনো পর্যন্ত অনেক রেকর্ড তৈরি হয়েছে ও ভাঙতে দেখা গেছে।

টি-টোয়েন্টি ফরম্যাটে কোন ব্যাটসম্যান যদি হাফ সেঞ্চুরি করে ফেলেন তাহলে তার দল জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় আর এমন পরিস্থিতিতে কোন ব্যাটারের কাছ থেকে সেঞ্চুরি আসে তাহলে বড় রেকর্ড হিসেবে ধরা হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনো পর্যন্ত কেবলমাত্র ৯ জন খেলোয়াড়ই সেঞ্চুরি হাঁকাতে পেরেছেন। তালিকায় রয়েছেন এক ভারতীয়।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে প্রথম সেঞ্চুরি এসেছিল ক্রিস গেলের ব্যাট থেকে। আর সর্বশেষ সেঞ্চুরিটি করেছেন ইংল্যান্ডের বিধ্বংসী ব্যাটসম্যান তথা অধিনায়ক জোস বাটলার। এই তালিকায় একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে অন্তর্ভুক্ত রয়েছেন সুরেশ রায়না, যিনি ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই কৃতিত্ব অর্জন করেন।
রইল ৯ জন ব্যাটসম্যানের সেঞ্চুরির তালিকা:

১) ক্রিস গেইল: ১১৭ রান (৫৭) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে, ২০০৭ সাল। ২) সুরেশ রায়না: ১০১ রান (৬০) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে, ২০১০ সাল।
৩) মাহেলা জয়াবর্ধনে: ১০০ রান (৬৪) জিম্বাবুয়ের বিরুদ্ধে, ২০১০ সাল ৪) ব্রেন্ডন ম্যাকুলাম: ১২৩ রান (৫৮) বাংলাদেশের বিরুদ্ধে, ২০১২ সাল।
৫) আলেক্স হেলস: ১১৬* রান (৬৪) শ্রীলঙ্কার বিরুদ্ধে, ২০১৪ সাল। ৬) আহমেদ শাহজাদ: ১১১* রান (৬২) বাংলাদেশের বিরুদ্ধে, ২০১৪ সাল।

৭) তামিম ইকবাল: ১০৩* রান (৬৩) ওমানের বিরুদ্ধে, ২০১৬ সাল। ৮) ক্রিস গেইল: ১০০*রান (৪৮) ইংল্যান্ডের বিরুদ্ধে, ২০১৬ সাল।
৯) জস বাটলার: ১০১* রান (৬৭) শ্রীলঙ্কার বিরুদ্ধে, ২০২১ সাল।
এই তালিকায় ওয়েস্ট ইন্ডিজের দুর্ধর্ষ ওপেনার ক্রিস গেইলের নামে দুটি সেঞ্চুরি আছে। ২০০৭ সালের দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এবং ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে এই কৃতিত্ব অর্জন করেছিলেন। তবে

দুর্ভাগ্যবশত চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ টুর্নামেন্টে ওয়েস্ট ইন্ডিজ দলে জায়গা পাননি এই ‘ইউনিভার্স বস’।

You May Also Like