InCollage 20221012 132455975

মাত্র পাওয়া : হারের হ্যাটট্রিকে ‘বাংলাওয়াশ’ সিরিজে বাংলাদেশের বিদায়

ত্রিদেশীয় সিরিজের ফাইনালের লড়াইয়ে টিকে থাকতে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের। তবে স্বাগতিকদের পাহাড়সম রানে চাপা পড়ে সিরিজে হারের হ্যাটট্রিক করল টিম টাইগার্স। সেই সঙ্গে এক ম্যাচ হাতে রেখেই বিদায় নিশ্চিত হয়ে গেছে সাকিব আল হাসানদের। অর্থাৎ শুক্রবারের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে মুখোমুখি হবে পাকিস্তান।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ ধুঁকছে অনেক দিন ধরেই। চলতি ত্রিদেশীয় সিরিজেও এখনও জয়ের দেখা মেলেনি। টাইগারদের ছন্দে ফেরাতে রাসেল ডমিঙ্গোকে সরিয়ে ভারতীয় কোচ শ্রীধরন শ্রীরামকে নিয়োগ দিয়েছিল বিসিবি। তবে এখনো খুব বেশি উন্নতি বা লড়াইয়ের ছাপ দৃশ্যমান নেই। চলতি সিরিজের তিন ম্যাচেই বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

সিরিজের উদ্বোধনী ম্যাচে ভ্রমণ ক্লান্তির কারণে খেলতে পারেননি অধিনায়ক সাকিব আল হাসান। সেই ম্যাচে পাকিস্তানের কাছে ২১ রানে হেরেছিল বাংলাদেশ। পরের ম্যাচে সাকিব ফিরলেও দলের অবস্থার পরিবর্তন হয়নি। নিউজিল্যান্ডের কাছে উড়ে যায় ৮ উইকেটের বড় ব্যবধানে। স্বাগতিকদের বিপক্ষে ফিরতি ম্যাচে বুধবার (১২ অক্টোবর) ৪৮ রানের ব্যবধানে হারতে হয় বাংলাদেশকে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

টেকনিক্যাল ডিরেক্টর শ্রীরাম একদিন আগেই আভাস দিয়েছিলেন, দল নিয়ে আরও পরীক্ষানিরীক্ষা চালাতে চান। আজকের ম্যাচেও যেটি দেখা গেল। ক্রাইস্টচার্চে আজ তিন পরিবর্তন নিয়ে খেলতে নেমেছিল বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজ, হাসান মাহমুদ ও তাসকিন আহমেদকে বসিয়ে সুযোগ দেয়া হয় সৌম্য সরকার, এবাদত হোসেন ও সাইফউদ্দিন আহমেদকে। বাংলাদেশের তিন পরিবর্তনের ম্যাচে শুরুতে ব্যাট করতে নেমে বাংলাদেশি বোলারদের তুলোধুনো করে ২০৯ রানের লক্ষ্য বেঁধে দেয় নিউজিল্যান্ড।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

পাহাড়সম টার্গেট তাড়া করতে নেমে বাংলাদেশ থেমেছে ৭ উইকেট হারিয়ে ১৬০ রানে। তবে রান তাড়ায় প্রথম ১০ ওভার পর্যন্ত ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের কাছেই রেখেছিল বাংলাদেশ। বদলি ওপেনিং জুটিতে চমক না থাকলেও দীর্ঘদিন পর দলে সুযোগ পাওয়া সৌম্য শুরুটাও করেছিলেন বেশ ইতিবাচক। তবে প্রায় এক বছর পর দলে ফেরা সৌম্যকে এদিন আশার আলো দেখাতে দেননি অ্যাডাম মিলনে। সাকিবের সঙ্গে তৃতীয় উইকেটে তাদের করা ৪৩ রানের জুটির বেশিদূর এগোতে দেননি কিউই পেসার অ্যাডাম মিলানে। ৩ বাউন্ডারিতে ১৭ বলে ২৩ রান করে ট্রেন্ট বোল্টের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন সৌম্য।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

এছাড়া দীর্ঘদিন পর ওপেনিংয়ে ফিরে আসা লিটন এদিন আশা জাগালেও সাজঘরে ফেরেন ১৬ বলে ২৩ রান করে। মাইকেল ব্রেসওয়েলের করা ইনিংসের পঞ্চম ওভারের তৃতীয় বল ওভার বাউন্ডারি হাঁকাতে গিয়ে গাপটিলের হাতে ক্যাচবন্দি হন লিটন।

তবে দলের হাল ধরেছিলেন ঠিকই সাকিব আল হাসান। একাই দলকে টেনে নিয়ে যেতে থাকেন অধিনায়ক। তুলে নেন ক্যারিয়ারের ১১তম ফিফটি। ইনিংসের ১৯তম ওভারে এসে তিনি বিদায় নিলে ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে যায় বাংলাদেশ। ৪৪ বল মোকাবিলায় ৮ চার ও এক ছক্কায় ৭০ রান করেন সাকিব।

বাংলাদেশ আসলে ম্যাচটা হেরেছে কোথায়? কিউই ব্যাটার গ্লেন ফিলিপস ২৪ বলে ঝড়ো ৬০ রান করে দলীয় রান দুশো ছাড়া করেছিলেন। কিন্তু বড় টার্গেট তাড়া করতে নেমে বাংলাদেশের শেষের পাঁচ ব্যাটার মিলে ৩১ বলে করেছেন মাত্র ২৪ রান! আফিফ, নুরুল হাসান, ইয়াসির রাব্বি, মোসাদ্দেক কিংবা সাইফউদ্দিন-দলকে টেনে নিতে পারলেন না কেউই।