৩ কারণে টি-২০ বিশ্বকাপে ভারতকে হারিয়ে জিতবে পাকিস্তান!

আর মাত্র ৬দিন,তারপরেই অস্ট্রেলিয়ার মাটিতে শুরু হতে চলেছে t20 বিশ্বকাপের (T20 World Cup 2022) দক্ষযজ্ঞ। ১৬টি দেশ এই বছর বিশ্বকাপে অংশগ্রহন করেছে কিন্তু তাদের মধ্যে থেকে মোট ১২টি দেশ বিশ্বকাপের মূল পর্বে লড়াই করবে।

এই ১২টি দেশকে ২টি গ্রুপে বিভক্ত করা হয়েছে। গোটচোর অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডকে হারিয়ে ক্রিকেটের সব থেকে ছোট ফরম্যাটের বিজমুকুট নিজেদের মাথায় তুলেছিল। বিশ্বকাপের জন্য প্রতিটা দেশ নিজেদের শক্তিশালী দল ঘোষণা করে ফেলেছে। তাই আশা করা যাচ্ছে ফ্যানদের আনন্দ এবং রোমাঞ্চিত করার জন্য এই বছরের বিশ্বকাপ একটি খুব গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা হতে চলেছে বিশ্বকাপের ঠিক কয়েক সপ্তাহ আগেই শেষ হয়েছে এই বছরের এশিয়া কাপ।

ভারতীয় দল এই বছরের এশিয়া কাপে ফেভারিট দল হিসাবে শুরু করলেও পরবর্তীতে সুপার ফোর রাউন্ডে পরস্পর ২টি ম্যাচ হেরে এশিয়া কাপের মঞ্চ থেকে ছিটকে গেছিলো। ক্রিকেট ইতিহাসের দুই চিরপ্রতিদ্বন্দ্বি দেশ ভারত এবং পাকিস্তান পুনরায় এই বিশ্বকাপে একই গ্রুপে রয়েছে এবং ভারতীয় দল তাদের বিশ্বকাপ অভিযান শুরু করতে চলেছে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়েই। এশিয়া কাপের মঞ্চে ভারতীয় দল সুপার ফোর রাউন্ডে প্রথমে পাকিস্তানের কাছেই হেরেছিল বলে আমরা জানি।

তাই বিশ্বকাপে ভারতীয় দল যে সেই বদলা নেবার চেষ্টা করবে সে কথা নিশ্চিত ভাবে বলা চলে। কিন্তু আমরা এখানে এমন ৩টি কারণ নিয়ে আলোচনা করবো যার ফলে ভারতীয় দলকে পুনরায় হয়তো বিশ্বকাপের মঞ্চে পাকিস্তানের বিরুদ্ধে হারতে হতে পারে।

বুমরাহ এবং জাদেজার চোট পেয়ে ছিটকে যাওয়া
বর্তমান ভারতীয় দলের পেস বোলিং বিভাগের অন্যতম প্রধান অস্ত্র হচ্ছে জাসপ্রিত বুমরাহ। ডানহাতি এই পেস বোলার এতটাই ভয়ঙ্কর বিশ্বের যেকোনো ব্যাটসম্যানের কাছে তিনি ত্রাস হয়ে উঠেছেন। এশিয়া কাপের মঞ্চেও তিনি চোট পেয়ে ছিটকে গেছিলেন এবং তারপরেও তিনি মাঠে ফিরে এলে পুনরায় চটিল হয়ে বিশ্বকাপের মঞ্চ থেকেও ছিটকে গেছেন। বিশ্ব ক্রিকেটের বর্তমান অলরাউন্ডারদের মধ্যে অন্যতম হলেন রবীন্দ্র জাদেজা। এছাড়াও বাঁহাতি এই অলরাউন্ডার ভারতীয় দলের অন্যতম স্পিন বোলিং অস্ত্র। উভয় ক্রিকেটার এশিয়া কাপের পাশাপাশি বিশ্বকাপের মঞ্চ থেকে চোটের কারণে ছিটকে গেছেন। তাই এটাই মনে করা যাচ্ছে বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় দলের এই দুই প্রধান ক্রিকেটারের দলে না থাকাটা ভারতীয় দলকে বড়ো বিপদে পড়তে পারে।

ভুবনেশ্বর কুমার এবং হার্শাল প্যাটেলের খারাপ বোলিং ফর্ম
বর্তমান ভারতীয় দলের অন্যতম দুই পেস বোলিং স্তম্ভ হলেন ভুবনেশ্বর কুমার এবং হার্শাল প্যাটেল। ভুবনেশ্বর কুমার অভিজ্ঞ ক্রিকেটার হলেও বর্তমানে সেই ভাবে একদম ফর্মে নেই বললেই চলে। এছাড়াও আর একজন ডানহাতি তরুণ পেস বোলার হার্শাল প্যাটেল আইপিএল এর মঞ্চে অসাধারণ পারফর্মেন্স দেখিয়ে আন্তর্জাতিক মঞ্চে প্রবেশ করেছিলেন। প্রথমদিকে তিনি ভালো পারফর্মেন্স করলেও বর্তমানে তার খারাপ পারফর্মেন্স সবার নজরে এসেছে। তাই তাদের এই খারাপ বোলিং পারফর্মেন্সের কারণে ভারতীয় দল বিশ্বকাপের মঞ্চে পাকিস্তানের বিরুদ্ধে পরাজিত হতে পারে।

ভারতীয় দলের খারাপ ফিল্ডিং
এশিয়া কাপের মঞ্চেও ভারতীয় দলের খারাপ ফিল্ডিং সবার নজরে পড়েছে। বিপক্ষ দলের ব্যাটসম্যানরা যেমন অনায়াসে বাউন্ডারি বের করেছেন ঠিক তেমনি একাধারে একাধিক ক্যাচ ফেলে বিপক্ষ দলকে অনায়াসে ম্যাচ জিততে সাহায্য করেছে। তাই দলের এই খারাপ ফিল্ডিং বিশ্বকাপের মঞ্চে ভারতীয় দলকে বেশ বড়োসড়ো বিপদের মুখে ফেলতে পারে সে কথা বলাই চলে এবং পাকিস্তানের কাছে প্রথম ম্যাচেই ভারতীয় দল হয়তো হারতেও পারে।

You May Also Like