এখনও ফাইনাল খেলতে পারে বাংলাদেশ

এখন পর্যন্ত ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের পারফরম্যান্স মন ভরাতে পারেনি সমর্থকদের। সবাই যখন নিউজিল্যান্ড ও পাকিস্তানকেই দুই ফাইনালিস্ট হিসেবে ধরে নিয়েছেন, তখন বাংলাদেশের ফাইনালে যাওয়ার একটি সুযোগ কিন্তু এখনও বাকি আছে।

একটু হিসেবনিকেশ মেলাতে পারলেই সাকিব আল হাসানের দল খেলতে পারবে ফাইনাল। বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড ও পাকিস্তানের প্রস্তুতিটা ভালোভাবে হচ্ছে ঠিকই, বাংলাদেশের প্রত্যাশিত ছন্দ এখনও অধরা। পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে একটি করে ম্যাচ খেলে টাইগাররা দুটি ম্যাচেই বরণ করেছে প্রতিরোধহীন পরাজয়। এতে পয়েন্ট টেবিলে ঠাই পেতে হয়েছে তলানিতে।

তবে বাংলাদেশের ফাইনালে যাওয়ার সুযোগ এখনও আছে। সেক্ষেত্রে প্রথম শর্ত হল, আর কোনো ম্যাচ হারা যাবে না, অর্থাৎ পরবর্তী দুটি ম্যাচই জিততে হবে। আর শুধু জিতলেই হবে না, জয়ের ব্যবধানও হতে হবে বড়, যাতে রান রেটে দুই দলের যেকোনো এক দলকে পেছনে ফেলা যায়। নিউজিল্যান্ড ও পাকিস্তান দুই দলই তিনটি করে ম্যাচ খেলেছে, জিতেছে দুটি করে ম্যাচে। ০.৬৫ রান রেট নিয়ে কিউইদের অবস্থান পয়েন্ট টেবিলের শীর্ষে।

পজিটিভ রান রেট আছে দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তানেরও, বাবর রিজওয়ানদের নেট রান রেট ০.১০। বাংলাদেশ এখানেও বেশ পিছিয়ে। সাকিব আল হাসানের দলের রান রেট মাইনাস ১.০৯। বাংলাদেশ পরবর্তী দুটি ম্যাচ খেলবে যথাক্রমে নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিরুদ্ধে। দুটি ম্যাচেই জয় পেলে বাংলাদেশের রান রেটের উন্নতি হবে, একইসাথে প্রতিপক্ষের সাথে ব্যবধানও কমবে, আবার পরাজয় বরণ করায় নিউজিল্যান্ড ও পাকিস্তান দুই দলেরই রান রেট বর্তমানের চেয়ে কমে আসবে।

টাইগারদের জয়ের ব্যবধান যদি বেশি হয়, তাহলে জোড়া জয় য়ে ফাইনালে যাওয়ার ক্ষেত্রে নিউজিল্যান্ড বা পাকিস্তান যেকোনো দলেরই স্বপ্নভঙ্গ করতে পারে বাংলাদেশ।

x

You May Also Like