মাত্র পাওয়া : সর্ব কালের সেরা ফুটবলারের নাম ঘোষণা

ফুটবল বিশ্বের খুদে জাদুকর হচ্ছে লিওনেল মেসি। মেসি মাঠে নামা মানেই ফুটবলের একটা অন্যরকম তৃপ্তি পাওয়া। এই তারকা পেলে-ম্যারাডোনাকে হারিয়ে সর্বকালের সেরা ফুটবলার আখ্যা পেয়েছেন।

আগে বলা হল পেলে না ডিয়েগো ম্যারাডোনা, কে সর্বকালের সেরা? সর্বশেষ এই তালিকায় যোগ হয়েছে লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম। বিশেষ করে পেলে, ম্যারাডোনার সঙ্গে মেসির নামটাও বেশ জোরেশোরেই আলোচিত হয়েছে গত দেড় দশকে।

এবার সেই বিতর্কের ‘অবসান’ ঘটানোর একটা চেষ্টাই করল ফুটবল বিষয়ক ওয়েবসাইট ফোরফোরটু। সর্বকালের সেরা ১০০ ফুটবলারের একটা তালিকা প্রকাশ করেছে ওয়েবসাইটটি, যেখানে পেলে, ম্যারাডোনা, রোনালদোদের হারিয়ে শীর্ষে জায়গা করে নিয়েছেন মেসি।

এই তালিকা সর্বকালের সেরার আলোচনার অবসান ঘটানোর চেয়ে বিতর্কের জন্ম দিয়েছে বেশি। যেমন ব্রাজিলিয়ান রোনালদো ব্যালন ডি অর জিতেছেন, দলকে জিতিয়েছেন বিশ্বকাপ, ভিন্ন ভিন্ন বিশ্বকাপে সেরা গোলদাতা আর সেরা খেলোয়াড়ের পুরস্কারও আছে তার দখলে। এরপরও তার অবস্থান এই তালিকার ১০-এ। ওদিকে কিংবদন্তি জর্জ বেস্ট তাকে ছাড়িয়ে আছেন তালিকার ৭ম অবস্থানে।

অন্যদিকে, খেলোয়াড়ি জীবনে সব শিরোপা জিতে ফেললেও মেসির হাতে এখনো বিশ্বকাপ ওঠেনি। তবে রেকর্ড সাত বারের ব্যালন ডিঅর জয়ীকেই এই তালিকার শীর্ষে রেখেছে ফোরফোরটু। যদিও তার প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো এই তালিকার শীর্ষ তিনেও জায়গা করে নিতে পারেননি, দুইয়ে আছেন ম্যারাডোনা, এর ঠিক পরের অবস্থানটা পেলের। চারে রোনালদো, আর পাঁচে আছেন জিনেদিন জিদান। কিংবদন্তি ইয়োহান ক্রুইফ আছেন এই তালিকার ষষ্ঠ অবস্থানে।

সর্বকালের সেরা ১০০ খেলোয়াড় খুঁজে বের করতে ফোরফোরটুকে গলদঘর্ম হতে হয়েছে, এটা নিশ্চিত। তাদের তালিকায় সর্বকালের সেরা দশ খেলোয়াড়- ১. লিওনেল মেসি ২. ডিয়েগো ম্যারাডোনা ৩. পেলে ৪. ক্রিশ্চিয়ানো রোনালদো ৫. জিনেদিন জিদান ৬. ইয়োহান ক্রুইফ ৭. জর্জ বেস্ট ৮. ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ৯. ফেরেনৎশ পুসকাস ১০. রোনালদো নাজারিও

x

You May Also Like