ত্রিদেশীয় সিরিজের ফাইনালে খেলতে পারবে বাংলাদেশ; দেখেনিন সমীকরণ

ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটে হেরেছে বাংলাদেশ। তাতে ফিকে হয়ে গেছে টাইগারদের ফাইনাল খেলার স্বপ্ন।

এদিন টসে জিতে ফিল্ডিং করে নিউজিল্যান্ড। ওপেন করতে নামা শান্তর ব্যাট হেসেছে, তবে সেটা ওয়ানডে মেজাজে। ৩৩ রান করেন ২৯ বল হতে। ওয়ানডে মেজাজে ব্যাট করা লিটনের ব্যাটে আসে ১৬ বলে ১৫ রান। মিডল অর্ডারের ব্যর্থতায় সময় যত পেরিয়েছে, ততই চাপে পড়েছে বাংলাদেশ।

অধিনায়ক নিজে ৩ নাম্বারে ব্যাটিং করতে না নেমে ব্যাটিং করতে আসেন ৭ নাম্বারে ব্যাট করার জন্যে। তার ফেরার ম্যাচে সংগ্রহ করেন ১৬ বলে ১৬ রান। শেষ দিকে নুরুল হাসান সোহানের ১২ বলে ২৫ রানে ভর করে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ১৩৭ রান।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে সমস্যায়ই পড়েনি নিউজিল্যান্ড। টাইগারদের প্রথম ব্রেকথ্রু এনে দেন মুস্তাফিজের বদলি নামা শরিফুল। ফিন অ্যালেন কে ফেরান তিনি। এরপর অবশ্য কনওয়ের ব্যাটে এগিয়ে যেতে থাকে নিউজিল্যান্ড। শেষ পর্যন্ত তার ৭০ রানে ভর করে ৮ উইকেটের সহজ জয় নিশ্চিত করে নিউজিল্যান্ড।

এই পরাজয়ের ফলে পুরোপুরি বিপাকে এখন বাংলাদেশ। দুই ম্যাচ শেষে বাংলাদেশের জয়ের সংখ্যা শুন্য। নিউজিল্যান্ড জয় পেয়েছে এক ম্যাচে এবং পাকিস্তানের জয় দুই ম্যাচে। যদিও কাগজে কলমে এখনো টিকে রয়েছে বাংলাদেশের ফাইনালে খেলার স্বপ্ন।

যদি বাংলাদেশ ফাইনালে খেলতে হয় তবে- পরবর্তী দুই ম্যাচে জয় পেতে হবে বাংলাদেশকে। পাকিস্তানের জয় পেতে হবে নিউজিল্যান্ডের বিপক্ষে। সেক্ষেত্রে নিউজিল্যান্ডের সঙ্গে পয়েন্ট ব্যবধান থাকার কারনে কোন হিসাব ছাড়া ফাইনালে যাবে বাংলাদেশ। আর যদি বাংলাদেশ দুই ম্যাচে জয় পায় এবং নিউজিল্যান্ড জিতে যায় পাকিস্তানের সঙ্গে তখন সবার পয়েন্ট হবে সমান ৪! তখন হিসাব হবে রান রেটের এবং সেখান থেকে ফাইনালে যাবে দুই দল। আর যদি একটি ম্যাচও হারে বাংলাদেশ তবে বিদায় নিশ্চিত টাইগারদের।

x

You May Also Like