টি-টোয়েন্টি বিশ্বকাপে চালু হচ্ছে নতুন ৬ নিয়ম; জেনেনিন নিয়মগুলো

বেশকিছু পরিবর্তন দেখা যাবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে। আইসিসি সম্প্রতি ক্রিকেটে যেসব পরিবর্তন এনেছে সেটি প্রথমবারের মতো আন্তর্জাতিক কোনো প্রতিযোগিতায় চালু করতে যাচ্ছে। নতুন নিয়মগুলো নিয়ে কিছু ধারণা নেয়া যাক–

১. স্ট্রাইকের পরিবর্তন
আগে কোনো ব্যাটার ক্যাচআউট হলে তিনি যদি মাঝে রান নেয়ার সময় উইকেট পেরিয়ে যেতেন, তাহলে নতুন ব্যাটারকে নন-স্ট্রাইকে দাঁড়াতে হতো। আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, আউট হওয়ার সময় প্রান্ত পরিবর্তন করলেও পুরোনো ব্যাটারকে থাকতে হবে নন-স্ট্রাইক প্রান্তে এবং নতুন ব্যাটার থাকবেন স্ট্রাইকে।

২. বলে থুতু লাগানো বন্ধ
কোভিড-১৯-এর সময় থেকে বলে থুতু লাগানো বন্ধ হয়েছে। সম্প্রতি তা পুরোপুরি নিষিদ্ধ করে দেয়া হয়েছে।

৩. নন-স্ট্রাইকারকে রানআউট
বিষয়টা বহুল পরিচিত ‘মাঁকড়ীয় আউট’ নামেই। টি-টোয়েন্টি বিশ্বকাপে এই আউটকে বৈধতা দেয়া হয়েছে। আইসিসির নতুন নিয়মে তা এখন রানআউট বলেই গণ্য হবে।

৪. ফিল্ডারদের নড়াচড়া
বোলার বল করতে ছোটার সময় তার দলের ফিল্ডার যদি জায়গা পরিবর্তন করেন, তাহলে আম্পায়ার শাস্তি হিসেবে প্রতিপক্ষ দলকে পাঁচ রান দিতে পারেন। একই সঙ্গে বলটি ডেড ঘোষণা করা হবে।

৫. ব্যাটারকে রানআউট
কোনো ব্যাটারকে শট মারার আগে ক্রিজ থেকে এগিয়ে আসতে দেখলে অনেক সময় বোলার তাকে রানআউট করার চেষ্টায় বল ছুড়তেন। এখন সেটা করলে ‘ডেড বল’ বলে ধরে নেয়া হবে।

৬. ওভার দেরি করে শেষ করলে শাস্তি
নির্ধারিত সময়ে ২০ ওভার বোলিং শেষ করতে না পারলে ফিল্ডিং দলকে শাস্তি পেতে হবে। যত ওভার কম হবে, সেই ওভারগুলোতে বৃত্তের ভেতরে একজন অতিরিক্ত ফিল্ডার রাখতে হবে। পাশাপাশি আর্থিক জরিমানাও করা হবে।

x

You May Also Like