চরম অপমানিত : অধিনায়ক হওয়ার কোন যোগ্যতাই নেই এই ক্রিকেটারের

গ্রেম স্মিথ ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর দক্ষিণ আফ্রিকার পারফরমেন্সের গ্রাফ নামতে শুরু করে দেয়। তবে তেম্বা বাভুমাকে ওয়ানডে এবং টি-২০ দলের অধিনায়কত্ব দেওয়ার পর থেকে প্রোটিয়া দলের পারপরমেন্সের গ্রাফ ওপরের দিকে আস্তে আস্তে ওপরের দিকে উঠতে শুরু করে।

তার নেতৃত্বেই ঘরের মাঠে ওয়ানডে সিরিজে ভারতকে ৩-০ ব্যবধানে হারিয়ে দেয় দক্ষিণ আফ্রিকা। অনেক ক্ষেত্রেই দক্ষিণ আফ্রিকার জন্য বাভুমা একজন ভালো অধিনায়ক প্রমাণিত হন। কিন্তু এই মুহুর্তে মনে হচ্ছে তার ব্যাটিংয়ে অধিনায়কত্বের প্রভাব পড়ছে। কারণ, সাম্প্রতিক ম্যাচগুলিতে বাভুমা ব্যাট হাতে সম্পূর্ণ ফ্লপ প্রমাণিত হচ্ছেন। আর এখন বললে ভুল হবে না যে আসন্ন টি-২০ বিশ্বকাপের আগেই বাভুমা নিজের দলের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছেন।

অনেকেই এখন মনে করছেন যোগ্যতার কারণে নয়, শুধুমাত্র কৃষ্ণাঙ্গ বলেই তাকে আধিনায়কত্বের দায়িত্ব দিয়ে তুলে ধরার চেষ্টা করা হচ্ছে। ২০১৬ সালে প্রথমবার দক্ষিণ আফ্রিকার জার্সিতে ওয়ানডে ক্রিকেটে অভিষেক ঘটান বাভুমা। টি-২০ ক্রিকেটেও তিনি ছিলেন সমান উজ্জ্বল। এখনও পর্যন্ত দেশের হয়ে ১৯টি ওয়ানডে ম্যাচে ৭২২ রান করেছেন তিনি। গড় ৪৫.১২। এর পাশাপাশি ২৫টি টি-২০ ম্যাচে ২৬.৭৬ গড়ে করেছেন ৫৬২ রান।

শুধু তাই নয়, ব্যাটিং অর্ডারে ওপরের দিকে থাকা ব্যাটসম্যান একার ক্যারিশমায় দলকে অনেক ম্যাচ জিতিয়েছেন। তবে সেই সব কীর্তি এখন শুধুমাত্র অতীতের ছায়া হয়ে দাঁড়িয়েছে। ফের ব্যাট হাতে তিনি কবে জ্বলে উঠবেন, সেটাই এখন সব থেকে বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। দক্ষিণ আফ্রিকার দল বর্তমানে ভারত সফর নিয়ে ব্যস্ত রয়েছে। ভারতের মাটিতে তারা তিনটি টি-২০ এবং তিনটি ওয়ানডে খেলতে এসেছে।

বর্তমানে তাদের তিনটি টি-২০ ম্যাচ খেলা হয়ে গিয়েছে এবং দক্ষিণ আফ্রিকার দল ভারতের বিরুদ্ধে সেই সিরিজ ২-১ ব্যবধানে হেরেছে। অধিনায়ক বাভুমা এই সিরিজের তিনটি ম্যাচেই মাঠে নামেন। আর এই সিরিজের প্রথম দুই ম্যাচে খাতাও খুলতে না পারার পর তৃতীয় ম্যাচে করেন মাত্র ৩ রান। এমন পরিস্থিতিতে এটা বললে ভুল হবে না যে দক্ষিণ আফ্রিকা দল বেশ চাপের মধ্যে রয়েছে। আসলে আসন্ন টি-২০ বিশ্বকাপ জয়ের ব্যাপারে তাদের অন্যতম দাবিদার হিসেবে ধরে নেওয়া হচ্ছে।

সেই সময় অধিনায়ক তেম্বা বাভুমা এখনই দলের বোঝা হয়ে উঠেছেন জা আগামীদিনে দলকে সমস্যায় ফেলতে পারে।

x

You May Also Like