৪ ভারতীয় খেলোয়াড় যারা ৩টি আইসিসি ট্রফি জিতিয়েছেন

যে কোনও খেলোয়াড়ের লক্ষ্য থাকে তার দেশের হয়ে অন্তত একটিবার আইসিসি শিরোপা জেতা। প্রতি চার বছর অন্তর ওয়ানডে বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি এবং দুই বছর অন্তর টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। এর মধ্যে যেকোনো একটি জিততে পারা বড় গর্বের বিষয়। এই প্রতিবেদনে এমন ৪ জন ভারতীয় খেলোয়াড়ের কথা বলা হয়েছে যারা তিনটি আইসিসি ট্রফি জয় জিতেছেন।

৪) হরভজন সিং:
ভারতীয় অফস্পিনার হরভজন সিং তিনটি আইসিসি ট্রফি জেতার স্বাদ পেয়েছেন। ২০০২ চ্যাম্পিয়ন্স ট্রফিতে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারতীয় দল যৌথভাবে জয়ী হয়েছিল। এই টুর্নামেন্টে তিনি ৫ ম্যাচে ৬ উইকেট নিয়েছিলেন। এরপর ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ৬ ম্যাচে ৭ উইকেট, ২০১১ বিশ্বকাপে ৯ ম্যাচে ৯ উইকেট নিয়েছিলেন। যদিও এই তিনটি টুর্ণামেন্টে হরভজনের পারফরম্যান্স খুব একটা ভালো ছিল না, কিন্তু তিনি প্রতিপক্ষ দলকে চাপে রেখেছিলেন।

৩) বীরেন্দ্র শেহবাগ:
২০০২ চ্যাম্পিয়ন্স ট্রফিতে বীরেন্দ্র শেহবাগ সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। এই টুর্ণামেন্টে তিনি ৫ ম্যাচে ২৭১ রান করেন। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিশ্বকাপ জয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। চোটের কারণে ফাইনাল খেলতে না পারলেও সেমিফাইনাল পর্যন্ত দলকে ভালো সূচনা দিয়েছেন। এরপর ২০১১ বিশ্বকাপে তিনি শচীনের সাথে ওপেনিংয়ে অসাধারণ পারফর্ম করেছেন।

২) যুবরাজ সিং:
ভারতীয় দলের সবচেয়ে বড় ম্যাচ জয়ী খেলোয়াড় যুবরাজ সিং। ২০০২ চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রতিভা দেখানোর তেমন সুযোগ পাননি। দুটি ম্যাচে ব্যাট করার সুযোগ পান। সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি ৬২ রান ও একটি উইকেট নেন। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ‘ডু ওর ডাই’ ম্যাচে স্টুয়ার্ট ব্রডের ওভারে ছয় ছক্কা হাঁকিয়ে ইতিহাস তৈরি করেছিলেন। ২০১১ বিশ্বকাপে অলরাউন্ড পারফরম্যান্স দিয়ে যুবরাজ ৯ ম্যাচে ৩৬২ রান ও ১৫ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হন।

১) মহেন্দ্র সিং ধোনি:
মহেন্দ্র সিং ধোনিকে অন্যতম সেরা অধিনায়ক হিসেবে বিবেচনা করা হয়। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ধোনি তার বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে ভারতকে চ্যাম্পিয়ন করেছিলেন। ২০১১ বিশ্বকাপ ফাইনালেও গম্ভীরের সাথে জুটি বেঁধে দলকে শিরোপা জেতান। ফাইনালে ৯১ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। এরপর ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ধোনি ম্যাচে ইশান্ত শর্মার হাতে বল তুলে দেন,

যিনি দুটি গুরুত্বপূর্ণ উইকেট নিয়ে খেলার মোড় ঘুরিয়ে দিয়েছিলেন। এর ফলে ধোনি প্রথম ও একমাত্র অধিনায়ক হিসেবে তিনটি আইসিসি শিরোপা জেতেন।

x

You May Also Like