বিশ্বকাপের জন্য ডিজাইন চুরি করে তৈরি টাইগারদের জার্সি!

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ জার্সির ডিজাইন করে প্রশংসা কুড়াচ্ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও জার্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্পোর্টস অ্যান্ড স্পোর্টস।

জার্সিতে সুন্দরবনের গোলপাতার ফাঁক গলে বেরিয়া আসা রয়েল বেঙ্গল টাইগারের মুখাবয়ব ও ঐতিহ্যবাহী জামদানির প্রতিচ্ছবি বেশ সাড়া ফেলে।

কিন্তু উন্মোচনের সপ্তাহ না পেরোতেই নতুন বিতর্কের জন্ম দিয়েছে জার্সিটি। ইন্টারনেট থেকে ডিজাইন নামিয়ে তা চুরি করে বিশ্বকাপ জার্সি তৈরির অভিযোগ উঠেছে। পিন্টারেস্ট-এর একটি ছবি নকল করে ডিজাইন করা হয়েছে ।

এমন অভিযোগ ওঠার দুদিন পরও এ নিয়ে এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি অভিযুক্ত প্রতিষ্ঠানটি। ইতোমধ্যে পিন্টারেস্টের একটি ছবি নেটমাধ্যমে ভাইরাল, যার সঙ্গে বিশ্বকাপ জার্সির ছবির হুবহু মিল পাওয়া গেছে। ক্রিকসার্কেল নামক ক্রীড়া পেজ বাংলাদেশের জার্সি এবং বাঘের সেই ডিজাইন তুলে ধরে।

তারা জানায়, এই ডিজাইনটি ২০১৫ সালে পিন্টারেস্ট ওয়েবসাইটে প্রথম আপ করা হয়। বোঝাই যাচ্ছে, বিশ্বকাপ জার্সির থিম, ডিজাইন তৈরিতে তেমন মাথা খাটায়নি প্রস্তুতকারীরা। বিসিবির জার্সি তৈরির কোম্পানিটি পিন্টারেস্ট থেকে সেই ছবিটি নামিয়ে বসিয়ে দেয় জার্সির গায়ে।

চুরির বিষয়টি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতোই, প্রশংসা, বাহবা এখন সমালোচনা ও তিরস্কারের রূপ নিয়েছে।

ক্রিকসার্কেল নামক ক্রীড়া পেজে বলা হয়েছে, জার্সির বিষয়টি নিয়ে সচেতন থাকে, এটা তাদের কাছে আবেগের মতো। একটি জার্সি তৈরির কোম্পানি বাংলাদেশি ক্রিকেট ভক্তদের এই আবেগ নিয়ে খেলা করছে। তারা ডিজাইন চুরি করেছে। জার্সি তৈরির প্রতিষ্ঠানটি বিসিবি, মিডিয়া এবং ভক্তদের বোকা বানিয়েছে।

x

You May Also Like