বিপিএল ২০২৩ আরো জনপ্রিয় করতে আসছে নতুন নিয়ম

InCollage 20220927 181425835

ঠিক সময়মত বিপিএল আয়োজন করতে না পারায় দিন দিন জনপ্রিয়তা হারাচ্ছে বিপিএল। ঘরোয়া এই লিগের নিয়ম কানুন নিয়েও উঠেছে নানা প্রশ্ন। তাই এবার বিপিএলকে, আইপিএল ও পিএসএল মানের করার লক্ষে নতুন কিছু নিয়ম কানুন নিয়ে আসছে বিসিবি।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

সেই লক্ষে আগের কিছু নিয়ম কানুন এখন থেকে শিথিল করার কথা ভাবছে বসিবি। আগামী আসরে ফ্র্যাঞ্চাইজিগুলো যতজন ইচ্ছে বিদেশি ক্রিকেটারের সঙ্গে চুক্তি করতে পারবে এবং যে কোনো সময় তাদেরকে দলে নিতে পারবে। এতে থাকবে না আর কোন বাধা।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার এমন ইঙ্গিতই দিয়েছেন। তিনি বলেন, ‘বিদেশিদের ব্যাপারে আপনারা জানেন যে সাউথ আফ্রিকান লিগ, ইউএই লিগ এসবে ভারতীয় ফ্র্যাঞ্চাইজিরাই দল নিয়েছে। বেশিরভাগ বিদেশি খেলোয়াড় ওইদিকে চুক্তিবদ্ধ হয়ে গেছে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

আমরাও বিপিএলটা আগপিছ করতে পারছি না জাতীয় দলের ব্যস্ততার জন্য।’ এরই সাথে তিনি আরো বিষয়টি পরিষ্কার করে বলেন ‘বিদেশি খেলোয়াড়ের রেজিস্ট্রশনে বাধ্যবাধকতা রাখব না। উন্মুক্ত রাখব। ধরুন কেউ তিনদিনের জন্য এসে খেলে গেল, তার বদলি আরেকজন আসতে পারে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

এরকম চিন্তা-ভাবনা আছে আর কী।’ ড্রাফটে ক্রিকেটারদের সম্ভাব্য পারিশ্রমিকের খসড়া করা হয়েছে। সেখানে বিদেশি ক্রিকেটারদের ক্ষেত্রে সর্বোচ্চ পারিশ্রমিক থাকবে ৮০ লাখ টাকা। দেশের ক্রিকেটারদের জন্য ড্রাফটে ক্যাটাগরি থাকবে ৭টি।

‘এ’ গ্রেডে পারিশ্রমিক ৮০ লাখ, ‘বি’ গ্রেড ৫০ লাখ, ‘সি’ গ্রেড ৩০ লাখ, ‘ডি’ গ্রেড ২০ লাখ, ‘ই’ গ্রেড ১৫ লাখ, ‘এফ’ গ্রেড ১০ লাখ, ‘এইচ’ গ্রুপ ৫ লাখ।”

You May Also Like