ভারতীয় ক্রিকেটে আবারো নাটকীয়তা; ইংল্যান্ডকে কাঁদিয়ে জিতলো ভারত সমালোচনার ঝড়

ঝুলন গোস্বামীর আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষটা চূড়ান্ত নাটকীয় হল। লর্ডসে ইংল্যান্ডকে হারিয়ে দারুণভাবে শেষটা হতে পারতো, কিন্তু ইংল্যান্ডের শেষ উইকেট পড়ল দীপ্তি শর্মার মানকাডিংয়ে। যা আইসিসির নিয়ম অনুযায়ী রান আউট হলেও স্পিরিটের গেমে সমালোচনা শুরু হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম।

শনিবার লর্ডসে নিয়মরক্ষার তৃতীয় একদিনের ম্যাচ রুদ্ধশ্বাস জায়গায় পৌঁছে যায়। ৪৪ তম ওভারে যখন বাংলার মেয়ে দীপ্তি বল করতে আসেন, তখন জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিল ১৮ রান। হাতে ছিল এক উইকেট। প্রথম বলে এক রান হয়। দ্বিতীয় বলে কোনও রান হয়নি। তৃতীয় বলে চার্লি ডিনকে মানকাডিং করেন।

তৃতীয় বলটা করার মধ্যেই থেমে যান ভারতীয় অল-রাউন্ডার দীপ্তি। পিছন দিকে ফেরেন এবং ভেঙে দেন স্টাম্প। অনফিল্ড আম্পায়ার তৃতীয় আম্পায়ারের কাছে পাঠান। তাতে স্পষ্ট দেখা যায়, ক্রিজের বাইরে ছিলেন ডিন। আউট দিয়ে দেন আম্পায়ার। তার ফলে ঝুলনের শেষ আন্তর্জাতিক ম্যাচে ১৬ রানে জিতে যায় ভারত।

তবে স্পিরিটের গেমে সেভাবে আউট করা নিয়ে ক্ষোভপ্রকাশ করতে থাকেন অনেকেই। সাবেক ইংরেজ অধিনায়ক নাসের হুসেনও বিরক্তি প্রকাশ করতে থাকেন। তিনি মন্তব্য করেন, ঝুলনের মতো ক্রিকেটারের আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচটা এভাবে শেষ হওয়া চূড়ান্ত লজ্জাজনক।

যদিও ভারতীয়দের বক্তব্য, বল হওয়ার আগে ব্যাটার যখন ক্রিজ থেকে বেরিয়ে যায়, তখন কোথায় লজ্জা থাকে? সেটা ক্রিকেটের স্পিরিটের বিরোধী নয়? যতটা এগিয়ে গিয়েছেন ব্যাটার, ততটার জন্য তো একটা রান-আউটের ক্ষেত্রে নির্ণায়ক ভূমিকা পালন করতে পারে। পালটে যেতে পারে ম্যাচের ভাগ্য।

You May Also Like