মাঝ রাস্তায় হাতি। কায়দা করে সবাইকে দেখাচ্ছে খেলা, টাকা দিতেই নিয়ে নিচ্ছে-শুর দিয়ে দিচ্ছে সালাম, তুমুল ভাইরাল ভিডিও।

আমরা সকলেই কম বেশি হাতি দেখেছি।বর্তমানে স্থল ভাগের সবচেয়ে বড় জীবিত প্রাণী আছে হাতি। অনেক অনেক বছর পূর্বে পৃথিবীর স্থলভাগের বড় বড় প্রাণীর বিচরণ ছিল। যা আজ কালের বিবর্তনে বিলুপ্ত হয়ে গেছে। ওই বড় বড় প্রাণীগুলোর কাছে হাতি খুব ছোট প্রাণী ছিল। এই পৃথিবী একসময় ডাইনোসরের দখলে ছিল।

এদের অনুপস্থিতিতে আজ স্থলভাগের সবচেয়ে বড় প্রাণী হচ্ছে হাতি। যত বড়ই হোক না কেন হাতি এখন মানুষের দাস। মানুষ বিভিন্ন কৌশলে তাদেরকে পোষ মানিয়ে ফেলেছি। হাতি এখন গৃহপালিত পশুর মধ্যে একটি। বিভিন্ন কাজের জন্য হাতি পালন করা হয়। আবার অনেক সময় বিনোদনের জন্য হাতি পালন করা হয়।

হাতি দিয়ে বড় বড় বোঝা বহন করা হয়। এছাড়াও হাতি দিয়ে দৈনন্দিন জীবনের অনেক কাজ সম্পাদন করা হয়। বিনোদনের জন্য হাতি দিয়ে অনেক খেলা ও এর অঙ্গভঙ্গির মাধ্যমে মানুষকে বিনোদন দেয়া হয়। বিভিন্ন মেলায় হাতির নাচ দেখান হয়। অনেকে আবার এদেরকে শখের বশে পালন করে এবং এদের সাথে খেলাধুলা করে।

কিছুদিন আগে ইন্টারনেট একটি ভিডিও ভাইরাল হয় যাতে দেখা যায় একটি লোক হাতি নিয়ে রাস্তায় বিভিন্ন গাড়ির সামনে দাঁড়িয়ে তাদের কাছ থেকে টাকা নিচ্ছে এবং হাতিটি বিভিন্ন রকমের অঙ্গভঙ্গি দেখিয়ে মানুষকে বিনোদন দিচ্ছে। আর বিনোদনের মানুষ খুশী হয় হাতিকে টাকা দিচ্ছে । লোকালয়ের জন্য হাতি একটি বিরল প্রাণী যা সচরাচর দেখা যায় না।

হাতি দেখার জন্য মানুষ চিড়িয়াখানা যায়। তবে মাঝে মাঝে বিভিন্ন মেলা অথবা রাস্তায় বিভিন্ন খেলাধুলা এবং অঙ্গভঙ্গি করতে দেখা যায়। তবে এগুলো খুব বেশি দেখা যায় না। হাতিকে নিয়ন্ত্রণ আনতে খুব ছোটবেলা থেকেই ট্রেনিং দিতে হয়। যার ফলে সে নিজের কোনো আচরণ থেকে দূরে থাকে এবং মানুষের আচরণ রপ্ত করে।

হাতি একটি তৃণভোজী প্রাণী, প্রধানত কলাগাছ, বাঁশপাতা, ও বিভিন্ন তৃণমূল খেয়ে জীবন ধারণ করে। হাতি খুব মূল্যবান একটি প্রাণী। হাতি কে নিয়ে একটি প্রবাদ আছে যে হাতি মরলেও লাখ লাখ। হাতি জীবিত থাকতে যেমন কঠিন কাজে ব্যবহার করা হয় মরার পরেও এর দেহের বিভিন্ন অঙ্গ পতঙ্গ দিয়ে বিভিন্ন কাজে লাগানো হয়।

তবে আদিম যুগে হাতির যুদ্ধের কাজে ব্যবহার করা হতো। আমরা আদিম যুগের যুদ্ধের গল্প হাতির ব্যবহার দেখতে পাই। ভিডিও থেকে আমরা হাতি সম্পর্কে অনেক কিছু জানতে পারি এবং তার চাল চলন ও আচার-আচরণ সম্পর্কে অবগত হতে পারি। তাই সকলের কাছে অনুরোধ রইলো নিচের ভিডিওটি দেখার জন্য!

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

You May Also Like