সমুদ্রে গোসল করতে নেমে ১৩ ফুট লম্বা মাছ শিকার করেছে তিন বন্ধু, তাদের মাছ শিকার করার ভিডিওটি ঝড় তুলেছে নেট দুনিয়ায়

বিশাল লম্বা সাপের ছবি প্রায়ই সোশ্যাল মিডিয়ার দৌলতে সামনে আসে। কিন্তু সেই সাপের মতোই লম্বা এমন মাছের ছবি খুব একটা দেখা যায় না। এমনই এক মাছের ছবি ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়। মাছটির দৈর্ঘ্য প্রায় ১৩ ফুট।

যে মাছের ছবি ভাইরাল হয়েছে, তেমন ছবি খুব একটা বিরল নয় ইন্টারনেটে। এই মাছগুলির নাম ওরফিশ। এরা ২৬ ফুট পর্যন্ত লম্বা হতে পারে বলে জানা গিয়েছে। সম্প্রতি যে মাছটির ছবি ভাইরাল হয়েছে, সেটি মেক্সিকোতে বাজা ক্যালিফর্নিয়ার সৈকতে পাওয়া গিয়েছে।

মাছ একটি শীতল রক্তবিশিষ্ট মেরুদণ্ডী প্রাণী যার শ্বাস-প্রশ্বাসের জন্য ফুলকা রয়েছে,চলাচলের জন্য যুগ্ম অথবা অযুগ্ম পাখনা রয়েছে,এদের দেহে সচরাচর আঁইশ থাকে,সাধারণত এরা জলকেই বসবাসের মাধ্যম হিসেবে গ্রহণ করে থাকে। সাধারণত এদের দেহের বহির্ভাগ আঁশ দ্বারা আচ্ছাদিত; তবে আঁশ নেই এমন মাছের সংখ্যাও একেবারে কম নয়।

এরা সমুদ্রের লোনা জল এবং স্বাদু জলের খাল, বিল, হাওর, বাওর, নদী, হ্রদ, পুকুর, ডোবায় বাস করে। পাহাড়ি ঝর্ণা থেকে শুরু করে মহাসাগরের গহীন অতল স্থানে, অর্থাৎ যেখানেই জল রয়েছে সেখানেই মাছের অস্তিত্ব দেখতে পাওয়া যায়।

পৃথিবীর প্রায় সর্বত্র মাছ মানুষের খাদ্য হিসাবে ব্যবহৃত হয়। মাছ মানবদেহে অন্যতম আমিষ যোগানদাতা। অনেক স্থানেই মাছ চাষ করা হয়ে থাকে। এ ছাড়াও বিনোদন হিসাবে ছিপ/বড়শি দিয়ে মাছ ধরা আবার মাছকে অ্যাকুয়ারিয়ামে প্রদর্শন করা হয়ে থাকে। কয়েকটি প্রাণী মাছ না হলেও এগুলো মাছ হিসাবে প্রচলিত।

রবিবার সৈকতে স্নান করতে গিয়ে এই মাছটিকে দেখেন ফার্নান্ডো ক্যাভলিন এবং ডেবিড ডি জেবেডোরস্কি নামে দু’জন। তাঁদের এই মাছটির সঙ্গে একটি ছোট ভিডিয়ো আপলোড হয়েছে ইউটিউবে। সেখানে দেখা যাচ্ছে, তাঁরা অগভীর জলে মাছটিকে ধরে রেখেছেন। জল এতটা স্বচ্ছ যে, মাছটিকে দেখতে কোনও অসুবিধা হচ্ছে না। এমন একটি মাছের সঙ্গে ছবি তুলতে পেরে যে তাঁরা বেশ খুশি, তা তাঁদের অভিব্যক্তি দেখেই বোঝা যাচ্ছিল।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

You May Also Like