দাদুরা মিলে বিশাল মাছ রান্না করল দেখে নিন যেভাবে

আপনাদের জন্য আমরা এখন দিচ্ছি রুই মাছের কিছু রেসিপি। রুই মাছ সবারই অনেক পছন্দের একটি মাছ এবং একটু সহজলভ্যও বটে। তাই সবাই রুই মাছ খেয়ে থাকেন। তাদের জন্য এখন দেওয়া হচ্ছে একসঙ্গে রুই মাছের ১০টি রান্নার রেসিপি। দেখে নিন রেসিপিগুলো।

রুই মাছের কালিয়া
উপকরণ:রুই মাছ চার টুকরা,আলু দুটি,পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ,টমেটো কুচি একটি,লেবুর রস এক চা চামচ,টক দই এক চা চামচ,আদা বাটা দুই চা চামচ,রসুন বাটা দুই চা চামচ,মরিচ বাটা দুই চা চামচ,সরিষার তেল চার/পাঁচ চা চামচ,টমেটো পেস্ট এক চা চামচ,হলুদের গুঁড়া আধা চা চামচ,জিরা গুঁড়া এক চা চামচ,মরিচের গুঁড়া আধা চা চামচ,গরম মসলার গুঁড়া সামান্য,চিনি সামান্য,দারুচিনি দুই টুকরা,শুকনো মরিচ দুটি,কালিজিরা সামান্য,পাঁচফোড়ন সামান্য,মেথি সামান্য,সরিষা সামান্য,ধনেপাতা কুচি সামান্য ও লবণ স্বাদমতো।

প্রণালি:প্রথমে মাছ সামান্য হলুদ, টক দই, লেবুর রস ও লবণ মেখে ১৫ থেকে ২০ মিনিট মেরিনেটের জন্য রেখে দিন। এবার একটি প্যানে তেল দিয়ে তাতে মাছগুলো বাদামি করে ভেজে নিন। এই তেলে আলুগুলোও ভেজে নিন। এবার প্যানের তেলের মধ্যে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, মরিচ বাটা দিয়ে কষাতে থাকুন।এবার এতে কালিজিরা, পাঁচফোড়ন, মেথি, শুকনো মরিচ, সরিষা ও দারুচিনি দিয়ে নাড়তে থাকুন।

এবার একটি বাটিতে হলুদের গুঁড়া, জিরার গুঁড়া ও মরিচের গুঁড়া পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণ প্যানে ঢেলে দিয়ে অল্প আঁচে কষাতে থাকুন। মসলা দিয়ে তেল উঠে এলে এর মধ্যে ভাজা আলু দিয়ে কষিয়ে নিন।লবণ দিয়ে অল্প আঁচে রান্না করুন। আধা কাপ পানি দিয়ে আবারও ঢাকনা দিয়ে ঢেকে দিন।

পানি ফুটতে শুরু করলে এর মধ্যে ভাজা মাছ, টমেটো কুচি ও টমেটো পেস্ট দিয়ে পাঁচ মিনিট রান্না করুন। সবশেষে চিনি, গরম মসলা গুঁড়া ও ধনেপাতা কুচি দিয়ে নেড়ে চুলা থেকে নামিয়ে ফেলুন। ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু রুই মাছের কালিয়া।

রুই মাছের কোরমা
উপকরন:রুই মাছ – ৫০০গ্রাম,দই -২০০গ্রাম,লঙ্কা-গুঁড়ো১/২ চামচ,হলুদগুঁড়ো ১/২ চামচ,গরমমশলা-১/২ চামচ,পেঁয়াজ ১টা,রসুনবাটা ৪ কোয়া,পেঁয়াজ কুচো- ১ টেবিল চামচ,আদাবাটা ১ চামচ,ঘি ৫০ গ্রাম,লবন-পরিমানমত,চিনি- ১/২ টেবিল চামচ ।

প্রস্তুত প্রনালী:সমস্ত বাটা ও গুড়োমশলা দইয়ের সাথে মিশিয়ে ভাল করে ফেটিয়ে মাছের টুকরোয় মিশিয়ে রাখুন। পাত্রে ঘি গরম করে পেঁয়াজ কুচো লালচে করে ভেজে গরম মশলা দিন । দই ও মশলা-মাখা ঢালুন । সামান্য জল দিয়ে লবন, চিনি মিশিয়ে সেদ্ধ হলে নামান । ঝোল কম থাকবে ।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

You May Also Like