টি-২০ বিশ্বকাপে ফেভারিট যে ‘৩’ দল

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে কোন দল ফেভারিট সেটি নিয়ে ইতোমধ্যে আলোচনা শুরু হয়ে গিয়েছে। এবারও কী ওয়েস্ট ইন্ডিজের হাতে উঠবে নাকি ভিন্ন কোন দল ট্রফির স্বাদ পাবে। অবশ্য সাবেক ইংল্যান্ড ক্রিকেটার মাইকেল অ্যাথারটন ক্যারিবীয়দের পিছিয়ে রাখছেন না। আগামী অক্টোবরে ভারতে বসতে যাচ্ছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ।

গত বছর করোনাভাইরাসের কারণে স্থগিত হলেও এ বছর ঠিকই অনুষ্ঠিত হবে জনপ্রিয় টি-টোয়েন্টি টুর্নামেন্টটি। তবে নিয়ম অনুযায়ী এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ভারত। সর্বশেষ ২০১৬ বিশ্বকাপের আয়োজক ছিল ভারত। তবে ঘরের মাঠে সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বাদ পড়তে হয় কোহলিদের।

তবে এবারের প্রেক্ষাপট ভিন্ন। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সর্বোচ্চ প্রস্তুতিটাই নিচ্ছে ভারত। সদ্য শেষ হওয়া ইংল্যান্ড ও ভারতের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ডকে ৩-২ এ সিরিজ হারিয়েছে ভারত। এছাড়াও এপ্রিলে অনুষ্ঠিত হবে আইপিএল। সব মিলিয়ে আসছে বিশ্বকাপে ভারতকেই এগিয়ে রাখছেন অ্যাথারটন। ম্যাচ শেষে স্কাই স্পোর্টসের সঙ্গে আলাপকালে তিনি বলেন,

“আমার মনে হয় তারা আইপিএল এবং টি-টোয়েন্টি ক্রিকেট বেশি খেলে বিঁধায় দলে গভীরতা রয়েছে। খুব সম্ভবত তাঁদের দলের মূল তিন বোলারকে ছাড়াই ইংল্যান্ডকে সিরিজ হারিয়েছে। এছাড়াও তারা ঘরের মাঠে খেলবে। সবকিছু যদি একসঙ্গে করা হয় তারা (ভারত) বাকি দলগুলোর জন্য হুমকির কারণ হয়ে দাঁড়াবে। এটা সহজ হবে না।

ইংল্যান্ডও ভালো দল এবং ওয়েস্ট ইন্ডিজও টি-টোয়েন্টিতে বিপজ্জনক দল। তবে আমার কাছে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতই ফেভারিট। ভারত ও ইংল্যান্ডের মধ্যকার সিরিজ শুরু হওয়ার আগে অ্যাথারটনের মতো ভারতকেই ফেভারিট দাবি করেছিলেন ইংল্যান্ড অধিনায়ক এউইন মরগান। তবে ভারতের অধিনায়ক বিরাট কোহলি এগিয়ে রেখেছেন ২০১৯ ওয়ানডে বিশ্বকাপজয়ী ইংল্যান্ডকে।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment