রিয়াদকে ধোনির সঙ্গে তুলনা করে বিষ্ফোরক এক ব্যাখ্যা দিলেন শ্রীরাম

ফিনিশার হিসেবে বিশ্ব জুড়ে নাম ডাক রয়েছে মহেন্দ্র সিং ধোনির। ব্যাট হাতে ঝড় তুলে শেষের কঠিন সমীকরণ মিলিয়ে দলকে জেতাতেন ভারতের সাবেক অধিনায়ক।

ধোনির মতো একই কাজ নিয়মিত করতে না পারলেও বাংলাদেশের ফিনিশারের রোলটা প্লে করতেন মাহমুদউল্লাহ রিয়াদ। প্লেয়িং রোলের কারণে ধোনি এবং মাহমুদউল্লাহকে সবসময় একইরকম মনে করতেন শ্রীধরন শ্রীরাম। সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন তিনি।

১৫ বছরের টি-টোয়েন্টি ক্যারিয়ারে বাংলাদেশের হয়ে ১২১ ম্যাচ খেলেছেন রিয়াদ। ২৩.৫৭ গড়ে বাংলাদেশের সাবেক টি-টোয়েন্টি অধিনায়কের রান ২ হাজার ১২২। তবে রিয়াদ যে পজিশনে ব্যাটিং করেন সেখানে গড়ের চেয়ে স্ট্রাইক রেটটা বেশি গুরুত্বপূর্ণ। সেখানেও বিবর্ণ তিনি। ফিনিশার হিসেবে খেলা রিয়াদ রান তুলেছেন ১১৭.৩০ স্ট্রাইক রেটে।

বয়স যত বেড়েছে বড় শট খেলার প্রবণতা ততই কমেছে রিয়াদের। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বের পর থেকে এখন পর্যন্ত ১৬ টি-টোয়েন্টিতে ১৮.৪ গড়ে ২৬১ রান করেছেন ডানহাতি এই ব্যাটার। স্ট্রাইক রেট ১০১.৫৫। এই পরিসংখ্যান আধুনিক সময়ের ফিনিশারের সঙ্গে বড্ড বেমানান।

সর্বশেষ এশিয়া কাপেও ব্যাট হাতে পারফর্ম করতে পারেননি মাহমুদউল্লাহ। লম্বা সময় ধরে বাজে পারফর্ম করায় অস্ট্রেলিয়ার বিশ্বকাপের বাংলাদেশ দল থেকে বাদ পড়েছেন তিনি। মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন, শ্রীরামের পরিকল্পনাতে বাদ পড়েছেন মাহমুদউল্লাহ। এদিকে শ্রীরাম জানালেন, ভবিষ্যতের জন্য নতুন কাউকে খুঁজে বের করতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শ্রীরাম বলেন, ‘আমার মনে হয় একটা জিনিস আমাদের করতে হবে ক্রিকেট দল হিসেবে, আমার বিশ্বাস অন্য দলগুলো যেটা খুব ভালো করে, প্রতিটা ক্রিকেটারের জন্য সাকসেশন পরিকল্পনা। আমি সবসময় মাহমুদউল্লাহকে ধোনির মতো দেখতাম, সে দলে যে ধরনের রোল প্লে করে। সে ছয়ে ব্যাট করে, ধোনি যেমন ভারতের জন্য করে। সে ম্যাচ শেষ করে আসে। কিন্তু আমার মনে হয় ধোনি সারাজীবন খেলবে না। তাই না?’

‘তো আপনার সাকসেশন প্ল্যান লাগবে পরেরজন কে। আমার মনে হয়েছে এটা সঠিক সময় আমাদের জন্য একসঙ্গে হয়ে ভাবার যে মাহমুদউল্লাহর শূন্যতা কে পূরণ করবে। আমার মনে হয় রিয়াদের শূন্যতা পূরণ করা অনেক কঠিন। তবে আমরা যদি ওখানে কাউকে না খেলাই, তাহলে সঠিকজনকে পাবো না।’

You May Also Like