অস্ট্রেলিয়ার কাছ থেকে বিশাল বড় দুঃসংবাদ পেল বাংলাদেশ!

ওয়ানডে অধিনায়ক অ্যারন ফিঞ্চের বিদায়ী সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে অস্ট্রেলিয়া। আর তাতে ওয়ানডে সুপার লিগের পয়েন্ট তালিকায় বাংলাদেশকে পেছনে ফেলেছে অজি বাহিনী। বাংলাদেশকে টপকে তারা উঠে এসেছে দ্বিতীয় স্থানে। অন্যদিকে, একধাপ পিছিয়ে তামিম ইকবালের দল এখন আছে তৃতীয় অবস্থানে।

গত ফেব্রুয়ারিতে আফগানিস্তানের বিপক্ষে সিরিজে জয় তুলে সবার আগে ১০০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান দখলে রেখেছিল বাংলাদেশ। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতে নিজেদের খাতায় আরও ২০ পয়েন্ট যোগ করে তামিম বাহিনী।

তবে বাংলাদেশকে দীর্ঘ সময় তালিকার শীর্ষে থাকতে দেয়নি ওয়ানডে ফর‌ম্যাটের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড। গত জুনে নেদারল্যান্ডসের বিপক্ষে সিরিজে ১২৫ পয়েন্ট নিয়ে টাইগারদের থেকে শীর্ষস্থান ছিনিয়ে নেয় ইংলিশরা।

১৮ ম্যাচে ১২ জয়ে ১২৫ রেটিং নিয়ে সবার শীর্ষে ইংল্যান্ড। অন্যদিকে দুইয়ে উঠে আসা অস্ট্রেলিয়ার পয়েন্ট ১৮ ম্যাচে ১২ জয়ে ১২০। এছাড়া অস্ট্রেলিয়ার সমান ১৮ ম্যাচে ১২ জয়ে ১২০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে বাংলাদেশ এবং সমান সংখ্যক ম্যাচে একই পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে পাকিস্তান। অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও পাকিস্তান-তিন দলের পয়েন্ট সমান হলেও রানরেটের কারণে এগিয়ে অজিরা।

এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশের আর কোনো ওয়ানডে সিরিজ নেই। আইসিসির ওয়ানডে সুপার লিগ থেকে এখন পর্যন্ত বিশ্বকাপ নিশ্চিত করেছে ভারত। তারা ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবেই বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে।

পয়েন্টের হিসেবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান ও নিউজিল্যান্ড বিশ্বকাপের টিকিট নিশ্চিতের পথে। সরাসরি সুযোগ পাওয়ার পথে শঙ্কায় আছে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও নেদারল্যান্ডস।

You May Also Like