এশিয়া কাপে এখনো ১ নম্বরে ভারত, কত নম্বরে শ্রীলংকা-পাকিস্তান-বাংলাদেশ দেখুন

আরব আমিরাতের দুবাইয়ে আজ রবিবার পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে এশিয়া কাপের শিরোপা হাতে তুলেছে শ্রীলঙ্কা। এ নিয়ে ষষ্ঠবারের মতো এশিয়া কাপ চ্যাম্পিয়ন হলো লঙ্কানরা। তাদের সামনে এখন কেবল ভারত। এশিয়া কাপের সবচেয়ে সফল দল ভারত। এখন পর্যন্ত ৭ বার শিরোপা জিতেছে ম্যান ইন ব্লুরা।

ভারত এশিয়া কাপের চ্যাম্পিয়ন হয়েছে ১৯৮৪, ১৯৮৮, ১৯৯০-৯১, ১৯৯৫, ২০১০, ২০১৬ এবং ২০১৮ সালে। এর মধ্যে ২০১৬ ছিল টি-টোয়েন্টি ফরম্যাটে, বাকি সবগুলোই ওয়ানডে। শ্রীলঙ্কা এর আগে ১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮ আর ২০১৪ সালে এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে। ২০১৪ সালই ছিল তাদের সর্বশেষ সাফল্য। এরপর আর কোনো মেজর টুর্নামেন্টের ফাইনালই খেলতে পারেনি লঙ্কানরা। দীর্ঘ আট বছরের আক্ষেপ ঘুচলো এবার টি-টোয়েন্টি ফরম্যাটের আসরে।

ষষ্ঠবারের মতে এশিয়া কাপের শিরোপা ঘরে তুললো শ্রীলঙ্কা। এই আসরে এখন ভারতের থেকে মাত্র একটি ট্রফি দূরে লঙ্কানরা। এশিয়া কাপে ভারত-শ্রীলঙ্কার পর সফল দল পাকিস্তান।

তবে তারা অনেকটা পিছিয়ে। মাত্র দুইবার এশিয়া কাপের শিরোপা জিততে পেরেছে আনপ্রেডিক্টেবলরা, ২০০০ আর ২০১২ সালে। এশিয়ার চতুর্থ সফল দল বাংলাদেশ। তবে এখন পর্যন্ত শিরোপা হাতে ছুঁয়ে দেখা হয়নি টাইগারদের। তিনবার ফাইনাল খেলেছে- ২০১২, ২০১৬ এবং ২০১৮ সালে। এর মধ্যে ২০১৬ সালে ছিল টি-টোয়েন্টি ফরম্যাট, বাকি দুইবার ওয়ানডে।

You May Also Like