আপনার বাচ্চা কি অতিরিক্ত জেদি? জেদি বাচ্চাকে সামলানোর উপায়..

জেদি, একগুঁয়ে সন্তানকে সামলাতে গিয়ে প্রায় সব বাবা-মা হতাশ হয়ে পড়েন। তাদেরকে পড়ার কথা বললে, এমনকি গোসল করা, খাওয়া, ঘুমাতে যাওয়ার কথা বললেও তারা শুনতে চায় না। এ নিয়ে প্রতিদিনই লড়তে হয় বাবা-মাকে।

এটা করে তাদের অজান্তেই সেসব জেদি শিশু আরো জেদি হয়ে ওঠে। তারা নিজেদের মতো করে চলতে চায়। এমন জেদি শিশুদের নিয়ন্ত্রণ করার সবচেয়ে ভালো উপায় হল, তাদেরকে এটা বুঝতে দেওয়া যে তাদের আচরণ এর কোন মূল্য নেই। জানুন কিছু উপায়…

শুনতে চেষ্টা করুন: আপনি যদি চান আপনার শিশু আপনাদের কথা অনুযায়ী চলবে, তাহলে প্রথমে তার কথা শুনতে হবে। সে যখন বুঝবে আপনারা তার কথা শুনছেন‌ই না, তখন সে আরো জেদি হয়ে উঠবে।

জোর করবেন না: কোন ব্যাপারে আপনার জেদি শিশুকে জোর করবেন না। এতে উল্টো তার মাঝে ‘কাউন্টার উইল’ তৈরি হবে, যা জেদি শিশুদের অন্যতম বৈশিষ্ট্য। এই আচরণে জেদি শিশু স্বভাবজাত কারণে বিরোধিতা করবে।

পছন্দ বেছে দিন: একজন শিশু যখন তার কথামতো চলে তখন তাকে আপনার পথে আনতে কিছু পছন্দ বেছে দিন। সে যদি রাতে ঘুমাতে যেতে না চায়, তাহলে শান্ত গলায় তাকে বলুন বিছানায় শুয়ে সে পছন্দের গল্পের বই পড়তে পারবে।

শান্ত থাকুন: জেদি শিশু যখন কথা শোনে না, তখন বেশিরভাগ বাবা মা রেগে যান। এক পর্যায়ে দু’পক্ষ অনেক সময় চিৎকার চেঁচামেচিতে জড়িয়ে পড়ে। এটা মোটেও ঠিক না। আপনি যেহেতু বড় তাই সবসময় মাথা ঠান্ডা রাখতে হবে আপনাকে।

শিশুর সমস্যা বুঝুন: অনেক সময় পারিপার্শ্বিক কারণেও শিশুর জেদি ভাব বেড়ে যায়। তাই শিশু কোন কারণে জেদ দেখাচ্ছে তা বুঝতে চেষ্টা করুন।

You May Also Like