নদীতে জেলের জালে ধরা পড়ল অনেক গুলো বোয়াল মাছ, ধারুন কায়দা করে নদীতে মাছ ধরার ভিডিও তুমুল ভাইরাল..

মানবসভ্যতার প্রাচীনকাল থেকেই মানুষ ক্ষুধা নিবারণের জন্য অন্যান্য জীবজন্তু শিকার করার পাশাপাশি মাছ শিকার করার দক্ষতা অর্জন করেন। তারইা ধারাবাহিকতায় এখনো মানুষ বিভিন্নভাবে কেউ পেশা হিসেবে এবং কেউ সখের বসে মাছ শিকার করে থাকে।প্রাচীন কাল থেকেই মানুষ খাদ্য ও আমিষের চাহিদা পূরণ করতে অন্যতম পরিপূরক হিসেবে মাছ শিকার করে খেয়ে আসছে।

মাছ অতি সহজ লভ্য ও পুষ্টির এমন একটি ভান্ডার । যার দ্বারা একজন মানব শরীরের পুষ্টি চাহিদা পূরণ করা যায়। মাছের বিভিন্ন পুষ্টি উপাদান যা বেড়ে উঠতে অনেক সাহায্য করে। অনেকের কাছে মাছ শিকার করা একটি নেশার মতো। মাছ শিকার করা যেমন মজার তেমনি এর মাধ্যমে পারিবারিক পুষ্টি চাহিদা সহ রোজগার ও করা যায়। মাছ ধরা এক ধরনের প্রতিভা।

সকলেই মাছ শিকার করতে পারে না। সময়ের ব্যবধানে ও উন্নত প্রযুক্তির মাধ্যমে মাছ শিকার সহজ হলেও। গ্রামীণ ও প্রাচীন পদ্ধতি গুলো মাছ শিকার করার কিছু সহজ মাধ্যম । গ্রাম্য পদ্ধতিতে মাছ শিকার করতে এক ধরনের ধৈর্যের পরীক্ষা হয়। অঞ্চলভেদে বিভিন্ন জায়গায় মাছ শিকার করার একক পদ্ধতি বিদ্যমান। সোশ্যাল মিডিয়ার কারণে আমরা বিভিন্ন অঞ্চলের বিভিন্ন মাছ ধরা ও তাদের ঐতিহ্য সহকারে মাছ ধরা দেখতে পারি। এই সোশ্যাল মিডিয়া আমাদের অন্যদের প্রাচীন পন্থা ও তাদের অবস্থান সম্পর্কে জানতে সাহায্য করে।

শুরুর দিক সোশ্যাল মিডিয়া শুধু মাত্র যোগাযোগের মাধ্যম হলেও । বর্তমানে নানান জনের নানান ভিডিও আপলোডের মাধ্যমে সহজেই আমরা জানতে পারি । তেমনি মাছ শিকার,রান্না ও বর্তমানের চলমান পরিস্থিতি নিয়ে আমরা এই সোশ্যাল মিডিয়ায় আলোচনা সমালোচনা দেখতে পাই। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি মাছ ধরার ভিডিও ভাইরাল হয় । যা অল্প সময়ের মধ্যে সকলের কাছে অনেক গ্রহণযোগ্যতা পায়। এই ভিডিওটিতে দেখা মাছ ধরার কৌশল টি অনেক আগে থেকে বিদ্যমান । যাতে করে অল্প কিছু সময়ের মধ্যে অনেক মাছ ধরা যায়।

আজকের ভিডিওতে একটি ভিন্ন পদ্ধতিতে মাছ ধরার চিত্র ধারণ করা হয়েছে। যেখানে দেখা যায় একজন লোক একটি নৌকায় বিশাল আকৃতির একটি জল নিয়ে একটি নদীতে যায়। এবং যারা নদী থেকে বিভিন্ন রকম দেশীয় মাছ ধরে। এই পদ্ধতিতে মাছ ধরলে প্রথমত একটি নৌকার প্রয়োজন। এবং একাধিক জনবলের প্রয়োজন। কেননা এই বিশাল আকৃতির জালটি দিয়ে মাছ ধরতে হলে একার পক্ষে সম্ভব না। আমরা অনেকে হয়তো এই বিশাল আকৃতির জালের মত ছোট আকারের জাল দিয়ে বিভিন্ন খাল-বিল কিংবা ডোবার মধ্যে মাছ শিকার করতে দেখেছি।
ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

বিশেষ করে যারা গ্রামে বসবাস করে তারা হয়তো বা ছোটবেলায় এরকম ছোট আকৃতির বিভিন্ন মাছ ধরে থাকে। কিন্তু এই ছোট আকৃতির জাল দিয়ে বড় মাছ ধরা সম্ভব নয়। এবং এই জাল দিয়ে নদীতে মাছ ধরা সম্ভব নয়। তাই নদীর বড় বড় মাছ ধরার জন্য এজালটিকে বড় আকৃতিতে ধারণ করা হয়েছে। যার মাধ্যমে নদী থেকে বড় বড় মাছ ধরা সম্ভব। এই জাল দিয়ে ছোটখাটো ডুবা কিংবা ছোট নালায় মাছ ধরা সম্ভব নয় । নদীতে যে স্থানগুলোতে মাছের অভয়াশ্রম অর্থাৎ নদীতে যে স্থানগুলোতে কচুরিপানা কিংবা বিভিন্ন উদ্ভিদ থাকে সে স্থানগুলোতে মাছ লুকিয়ে থাকে।

জেলা প্রথমে জালটি একটি নৌকার মধ্যে ভালো করে বেঁধে নিয়ে তিন থেকে চারজন লোক নদীতে চলে যায়। এবং সেখান গিয়ে যেখানে মাছ আছে সে স্থানটি নির্বাচন করে। এবং এরপরে জাল টির সামনের দিক পানির মধ্যে নামিয়ে সামনের দিকে অগ্রসর হতে থাকে। এবং কচুরিপানার নিচের মাছ গুলো জালের মধ্যে আটকে যায় ।এবং পরে জাল টি বেঁধে রাখা বাশটির মধ্যে টেনে জালটি উপরে আনে। এবং মাছগুলো তখন সম্পূর্ণরূপে জালে আটকে পরে। এভাবেই এ পদ্ধতিতে মাছ ধরা হয়।

You May Also Like