বিপিএলে লেনদেনসহ সর্বদিক থেকে পরিচ্ছন্ন দলের নাম প্রকাশ করলো বিসিবি

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)-এ দেখা যাবে না বিপিএলের ইতিহাসের সেরা দল ঢাকা ফ্র্যাঞ্চাইজিকে। ঢাকা ফ্র্যাঞ্চাইজিকে ছাড়াই হতে পারে বিপিএলের নবম আসর।

বিসিবির বিজ্ঞপ্তি অনুযায়ী ৩০ আগস্ট ছিল বিপিএল ফ্র্যাঞ্চাইজির জন্য আগ্রহ প্রকাশের শেষ দিন। নির্ধারিত সময়ে ৯টি প্রতিষ্ঠান তাতে আগ্রহ প্রকাশ করে প্রস্তাবনা জমা দেয়।

যেখানে ঢাকা ফ্র্যাঞ্চাইজি হতে আগ্রহ দেখায়নি কেউই। নিয়ম মেনে রংপুর রাইডার্স (গ্রুপের টগি স্পোর্টস লিমিটেড), ফরচুন বরিশাল (ফরচুন শুজ), সিলেট সিক্সার্স (প্রগতি গ্রিন অটো রাইস মিলস),

খুলনা টাইগার্স (মাইন্ড ট্রি লিমিটেড), চট্টগ্রাম চ্যালেঞ্জার্স (ডেল্টা স্পোর্টস), রাজশাহী রয়্যালস (বৈশাখী গ্রুপ), পদ্মা (মোনার্ক হোল্ডিংস লিমিটেড); এ ছাড়া ফিউচার স্পোর্টস বাংলাদেশ লিমিটেড,রূপা গ্রুপও ফ্র্যাঞ্চাইজির জন্য আগ্রহ প্রকাশ করেছে। এছাড়াও একদম শেষে এসে লিখিত আবেদন করেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। বিসিবি বিশেষ বিবেচনায় কুমিল্লার আবেদন

গ্রহণ করলে পরবর্তী তিন বছরের জন্য বিপিএলে খেলার সুযোগ পাবে দলটি। ফ্র্যাঞ্চাইজি হিসেবে সুখ্যাতি থাকায় কুমিল্লাকে একটা সুযোগ দিতেও পারে বিসিবি। বাকি থাকল শুধু ঢাকা ডায়নামাইটস (বেক্সিমকো গ্রুপ) ও খুলনা টাইটানস (জেমকন গ্রুপ)। বিদেশি ক্রিকেটারদের বর্তমান বাস্তবতায় এ দুটি প্রতিষ্ঠানই ফ্র্যাঞ্চাইজি হচ্ছে না।

এখন পর্যন্ত বিপিএলের সর্বোচ্চ ১০৩ টি ম্যাচ খেলেছে ঢাকা ফ্র্যাঞ্চাইজি। যার মধ্যে ৫৯ ম্যাচে জয়লাভ করেছে তারা। বিপিএলে ২০১২, ২০১৩ এবং ২০১৬-১৭ সালের চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা।

এর আগেও চারবার মালিকানা পরিবর্তন হয়েছে ঢাকা ফ্রাঞ্চাইজির। বিসিবি অডিট বিভাগ ১০টি প্রতিষ্ঠানের আর্থিক সক্ষমতা যাচাই-বাছাই করে রিপোর্ট তৈরি করে ফেলেছে।

এ ছাড়া প্রতিষ্ঠানগুলোর গুডউইল পর্যালোচনা করে তালিকা করা হয়েছে অগ্রাধিকার ভিত্তিতে। এখান থেকে সাতটি ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত করা হবে আগামী সপ্তাহে।

পরবর্তী তিন বছরের জন্য যে ক’টি প্রতিষ্ঠান ফ্র্যাঞ্চাইজি হতে আগ্রহ প্রকাশ করেছে, এর মধ্যে কুমিল্লা ভিক্টোরিয়ান্সই সেরা। আর্থিক লেনদেনে পরিচ্ছন্ন তারা। কুমিল্লার নিজস্ব একাডেমিও রয়েছে। সার্বিক বিবেচনায় কুমিল্লা ও রংপুর রাইডার্স অগ্রাধিকার পাওয়ার মতোই।

You May Also Like