একটি ডোবার মধ্যে পাওয়া গেল এক ঝাক দামি গোল্ড ফিস, গঠল লংকা কান্ড মূহুর্তেই কোটি পতি হয়ে গেল জেলে তুমুল ভাইরাল ভিডিও..

ইন্টারনেট হাতের কাছে থাকায় বর্তমানে পৃথিবী আমাদের প্রত্যেকের হাতের মুঠোয় চলে এসেছে। ইউটিউব কিংবা বিভিন্ন সামাজিক মাধ্যমের কারণে আমরা বিভিন্ন অঞ্চলের বিভিন্ন মাছ ধরা ও তাদের মাছ ধরার বিভিন্ন পদ্ধতি দেখতে পারি। এই সোশ্যাল মিডিয়া আমাদের অন্যদের প্রাচীন পন্থা ও তাদের অবস্থান সম্পর্কে জানতে সাহায্য করে। শুরুর দিক সোশ্যাল মিডিয়া শুধু মাত্র যোগাযোগের মাধ্যম হলেও । বর্তমানে নানান জনের নানান ভিডিও আপলোডের মাধ্যমে সহজেই আমরা বিভিন্ন ধরনের আজ ধরার চিত্র সম্পর্কে জানতে পারি ।

আমরা অনেকেই মাছ ধরতে খুব পছন্দ করি।মানব সভ্যতার আদি কাল থেকে মানুষ জীবনধারণের জন্য বিভিন্নভাবে মাছ ধরে আসছে। মানুষ জীবনধারণের জন্য ভিন্ন ধরনের পেশায় নিয়োজিত থাকে। গ্রামে মানুষের পেশার মধ্যে অন্যতম একটি পেশা হচ্ছে মাছ ধরা। আবার অনেকে শখের বসেও মাছ ধরে থাকে।প্রাচীন কাল থেকেই মানুষ খাদ্য ও আমিষের চাহিদা পূরণ করতে অন্যতম পরিপূরক হিসেবে মাছ শিকার করে খেয়ে আসছে। মাছ অতি সহজ লভ্য ও পুষ্টির এমন একটি ভান্ডার । যার দ্বারা একজন মানব শরীরের পুষ্টি চাহিদা পূরণ করা যায়।

মাছের বিভিন্ন পুষ্টি উপাদান যা বেড়ে উঠতে অনেক সাহায্য করে। অনেকের কাছে মাছ শিকার করা একটি নেশার মতো। মাছ ধরায় আনন্দের পাশাপাশি পারিবারিক মাছের চাহিদাও পূরণ করা সম্ভব। মাছ ধরা এক ধরনের প্রতিভা। সকলেই মাছ শিকার করতে পারে না। সময়ের ব্যবধানে ও উন্নত প্রযুক্তির মাধ্যমে মাছ শিকার সহজ হলেও। গ্রামীণ ও প্রাচীন পদ্ধতি গুলো মাছ শিকার করার কিছু সহজ মাধ্যম । অঞ্চলভেদে বিভিন্ন জায়গায় মাছ শিকার করার একক পদ্ধতি বিদ্যমান।আজকের এই ভিডিওটিতে একটি একটি ছেলে মাছ ধরার জন্য একটি হওড়ে যায়।এবং সেখানে গিয়েছে অনেক মাছ দেখতে পায়।

ছেলেটি হাওরের মাজ খানে গিয়ে একটি ডোবা দেখতে পায় এবং সেখানে অপরিচিত কিছু বিভিন্ন রঙের অদ্ভুত সুন্দর মাছ দেখতে পায়। যেগুলো অনেক দামী এবং মূল্যবান।এ ধরনের মাছগুলো বিভিন্ন দামি দামি মাছের দোকানে পাওয়া যায়। তবে এগুলো খাওয়ার জন্য বেচাকেনা হয় না।এই মাছগুলো বিভিন্ন একুরিয়াম এ পালন করে থাকে। মোটামুটি দাম দিয়েই এই মাছগুলো কিনে নিতে হয়। গোল্ড ফিশ একটি অতি পরিচিত বিদেশী বাহারি মাছ। এই মাছ বাড়িতে একুরিয়ামের মধ্যে চাষ করলে দেখতে অনেক সুন্দর লাগে।

বিশেষ করে এর গায়ের সোনালী ও লাল রঙ দেখতে দারুন। বর্তমানে আমাদের দেশে সবচেয়ে বেশী লালন-পালনকৃত বাহারি মাছের মধ্যে গোল্ড ফিশ অন্যতম।গোল্ডফিশ কার্প পরিবারের অপেক্ষাকৃত ছোট সদস্য । গোল্ডফিশ পূর্ব এশিয়ার স্থানীয় মাছ। এক হাজার বছর আগে প্রাচীন চীনতে প্রথম প্রথমবারের মতো এই মাছ বেছে নেওয়া হয়েছিল এবং এর পরে বিভিন্ন স্বতন্ত্র জাতের বিকাশ হয়েছে। গোল্ডফিশের জাত আকার, দেহের আকৃতি এবং রঙে বিভিন্নভাবে পরিবর্তিত হয় সাদা, হলুদ, কমলা, লাল, বাদামী এবং কালো রঙের বিভিন্ন সমন্বযয়ে পরিচিত।

ইউটিউব এর মাধ্যমে আমরা পৃথিবীর যে কোন অঞ্চলে বিভিন্ন ভাবে মাছ ধরার ভিডিও খুব সহজেই দেখতে পারি। মাছ ধরা যেমন আনন্দের ঠিক তেমনি মাছ ধরার ভিডিও দেখাও আনন্দ। বর্তমানে আমরা সবচাইতে বেশি ইউটিউবে খুঁজে থাকি বিনোদন। মাছ ধরার ভিডিও গুলো আমাদের অনেকাংশে বিনোদন দিয়ে থাকে। এই মাছটি অনেক দামি ছিল। কিন্তু সে প্রথমে চিনতে পারিনি। এই বিভিন্ন রঙের আজব মাছটি তার জীবন বদলে দিল।

মানুষ পৃথিবীতে অনেক সময় বিভিন্ন রকমের বিভিন্ন অদ্ভুত জিনিস পেয়ে থাকে। যা খুব মূল্যবান থাকে। এগুলো কেউ খুঁজে পায়না যার ভাগ্যে আছে সেই এমনিতেই পেয়ে যায়। আমরা অনেক সময় ইউটিউব কিংবা বিভিন্ন সামাজিক মাধ্যমে বিভিন্ন অদ্ভুত জিনিস পাওয়ার ঘটনা শুনে ও দেখে থাকে। তেমনি এই আজকের ভিডিওটিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে খুব দ্রুত ভাইরাল হয়ে যায়। এবং বিভিন্ন নেটিজেনদের মধ্যে সমালোচনার ঝড় তুলে দেয়।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

You May Also Like