নদী ভাঙনে হঠাৎ বিলীন হয় গেল দোতলা বাড়ি,সাথে নিয়ে গেল যুবককেও, দেখুন ভিডিওসহ!..

একবিংশ শতাব্দীর শুরু থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমের অগ্রযাত্রা পুরুদমে শুরু হয়েছে।সামাজিক যোগাযোগ মাধ্যম বলতে আমরা বুঝি ফেসবুক,টুইটার,ইউটিউব প্রভৃতিকে।এসব সামাজিক যোগাযোগ মাধ্যমের দ্বারা আমরা নিত্য নতুন নানা রকম অভিজ্ঞতার সম্মুখীন হচ্ছি।সামাজিক যোগাযোগ মাধ্যমের মাধ্যমে আমরা মুহুর্তেই বিশ্বের যে কোন স্হানের খবরা খবর জানতে পারছি।বর্তমানে মানুষের অবসর সময় কাটানোর অন্যতম মাধ্যম হয়ে দাড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম।

সকালে ঘুম থেকে উঠা থেকে শুরু করে নিদ্রায় যাওয়ার আগ পর্যন্ত মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় কাটাচ্ছে। সামজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল শব্দটি অতি প্রচলিত। সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার কারীর সংখ্যা অসংখ্য।এসব ব্যবহারকারীরা ভাইরাল হওয়ার জন্য নানা রকম ভিডিও আপলোড করে থাকে।এসবের মধ্যে থাকে নাচ গান,হাসি তামাশা,কৌতুক,মোটিভেশনাল ভিডিও সহ আরো নানারকম ভিডিও।যা দেখে মানুষ আপ্লুত হয়ে উঠে।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে এমন একটি ভিডিও যা দেখে মানুষ অবাক তো বটেই হয়েছে ভীতও। ভাইরাল হওয়া ভিডিওটি গঙ্গা নদী ভাঙনের ভিডিও।নদী ভাঙনের সাথে আমরা সবাই ই কমবেশি পরিচিত। পানিচক্রের প্রভাবে পর্বতের গায়ে বরফ জমে, সেই বরফ গলা পানি পর্বতের গা থেকে নেমে আসে। এভাবে নদীর সৃষ্টি হয়। নদীর এই পানি সমুদ্রের দিকে ধাবিত হয়। সাধারণত সমুদ্রের কাছাকাছি অংশে নদীর পানি তীব্র গতিতে ছুটে চলে।

এছাড়াও বর্ষা মৌসুমে উজানে তীব্র বৃষ্টিপাত হলেও নদীর পানি বেড়ে যায়। তখন নদীতে স্রোতও বেড়ে যায়। নদীর এই তীব্র স্রোত ভাটার দিকে চলার পাশাপাশি নদীর পাড় আঘাত করতে থাকে। পানির এই ক্রমাগত তীব্র আঘাতে নদীতীরবর্তী ভূভাগ ক্ষয় হতে থাকে। একসময় মাটি ক্ষয় হতে হতে যখন উপরের মাটির ভার সহ্য করতে পারে না, তখন উপরের অক্ষয় মাটিসহ নদীপাড়ের বিশাল অংশ বা চাড়া নদীর মধ্যে ভেঙে পড়ে।

নদীতে সাধারণত জোয়ার ভাটা এসেই থাকে।তা যে খুব একটা প্রভাব ফেলে জনসাধারণের জীবনে তা কিন্তু নয়।কারণ এসবের সাথে নদীপারের মানুষের অনেকদিন ধরে বসবাস ফলে তারা সহজেই মানিয়ে নিতে পারে।তবে সম্প্রতি যে ভিডিওটি দেখা গেল তা রীতিমতো গায়ের লোম দাড়িয়ে দেওয়ার মত।ভিডিওর শুরুতে দেখা যাচ্ছে নদী অনেকটাই শান্ত ছিলো।হঠাৎ করে বিশাল এক বান চলে আসলো এবং ভাসিয়ে নিয়ে গেলো সবকিছু।

সাথে অতিরিক্ত হিসাবে শুরু হলো নদীর পার ভাঙন।সবচেয়ে ভয়াবহ বিষয়টি হলো একটি দোতলা বাড়ি মুহুর্তের মধ্যে নদীগর্ভে বিলিন হয় গেল। ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করার সাথে সাথে ছড়িয়ে পরে।নেট দুনিয়ার নেটিজেনরা ভাঙন কবলিত এলাকার মানুষদের সহমর্মিতা জানাচ্ছেন। তারা সরকারের কাছে দ্রুত ভাঙন প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবিও পেশ করেন।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

You May Also Like