মাত্র পাওয়াঃ ১১৫৫ দিন পর দুঃসংবাদ পেলেন বাবর আজম!

পাকিস্তানের ব্যাটিংয়ের প্রাণভোমরা বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। তবে চলতি এশিয়া কাপে রিজওয়ান চেনা ছন্দে থাকলেও একদমই রান পাচ্ছেন না বাবর। যার প্রভাব পড়েছে আইসিসির টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে। পাক অধিনায়ককে সরিয়ে শীর্ষে জায়গা করে নিয়েছেন রিজওয়ান। ১১৫৫ দিন টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন বাবর।

বুধবার (৭ সেপ্টেম্বর) আইসিসির সবশেষ আপডেট অনুযায়ী, ৮১৫ রেটিং পয়েন্ট নিয়ে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছেন রিজওয়ান। এটিই তার ক্যারিয়ারসেরা র‌্যাঙ্কিং।

ভারতের বিপক্ষে হেরে এশিয়া কাপ মিশন শুরু করার পর হংকং এবং সুপার ফোরের লড়াইয়ে রোহিত শর্মাদের বিপক্ষে প্রতিশোধের জয় পায় পাকিস্তান। সবশেষ দুই জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল রিজওয়ানের।

হংকংয়ের বিপক্ষে ৭৮ ও ভারতের বিপক্ষে ৭১ রানের ইনিংস খেলেন রিজওয়ান। সব মিলিয়ে তিন ম্যাচে ১৯২ রান করে তিনিই এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক। ব্যাট হাতে রানের ফোয়ারা ছুটিয়ে এবার র‌্যাঙ্কিংয়েও সেরার মুকুট পেলেন।

রিজওয়ানের ঠিক উল্টো চিত্র বাবর আজমের। চলতি এশিয়া কাপে এখন পর্যন্ত খেলা তিন ম্যাচে তার রান যথাক্রমে ১০, ৯ ও ১৪। বাজে ফর্মের প্রভাব পড়ল র‌্যাঙ্কিংয়েও। আসর শুরুর আগে ৮১৮ রেটিং নিয়ে শীর্ষে ছিলেন বাবর। টানা তিন ম্যাচের ব্যর্থতায় ২৪ পয়েন্ট খুইয়ে ৭৯৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অবস্থান করছেন পাক অধিনায়ক।

মিসবাহ উল হক ও বাবর আজমের পর তৃতীয় পাকিস্তানি ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন রিজওয়ান। এ ছাড়া অন্যান্য পরিবর্তনের মধ্যে লঙ্কান ওপেনার পাথুম নিশাঙ্কা এক ধাপ এগিয়ে আটে উঠে এসেছেন। এ ছাড়া আফগানিস্তানের উইকেটকিপার ব্যাটার রহমানুল্লাহ গুরবাজ ১৪ ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৫ নম্বরে।

রিজওয়ান ও বাবরের পর সেরা তিন ও চারে আছেন যথাক্রমে দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম ও ভারতের সূর্যকুমার যাদব।

অন্যদিকে, টি-টোয়েন্টির বোলার র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন জস হ্যাজলউড। তার রেটিং পয়েন্ট ৭৯২। তবে বোলিংয়ে উন্নতি হয়েছে আফগান স্পিনার মুজিব উর রহমান এবং মলঙ্কান অফস্পিনার মহেশ থিকশানার। তিন ধাপ এগিয়ে আকিল হোসেনের সঙ্গে যৌথভাবে ষষ্ঠ স্থানে উঠেছেন মুজিব উর রহমান। মহেশ থিকশানা কিপটে বোলিংয়ে পাঁচ ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন আটে।

You May Also Like