দিল্লীর ক্যাপিটালসের নতুন অধিনায়কের নাম ঘোষনা হলো

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দল (আইপিএল) দিল্লি ক্যাপিটেলসের অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছেন ঋষভ পান্ত। নিয়মিত অধিনায়ক শ্রেয়াস আইয়ার ইনজুরিতে পরে আইপিএল থেকে ছিটকে যাওয়ায় এই ২৩ বছর বয়সী ভারতীয় উইকেটরক্ষককে দল সামলানোর দায়িত্ব দিয়েছে ফ্র্যাঞ্চাইজি কতৃপক্ষ ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ থেকেই দারুণ ফর্মে রয়েছেন পান্ত। দলে বিপর্যয়ে বযআট করকতে নেমে তিনি দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। যা অব্যাহত ছিল সদ্য সমাপ্ত ইংল্যান্ড সিরিজেও। অবশ্য এই সিরিজেই আইয়ার ইনজুরিতে পরায় দিল্লির অধিনায়ক হবেন কে এ নিয়ে আলোচনা শুরু হয়। কেননা গত বছর তার অধিনায়কত্বে দিল্লি গত আইপিএলের ফাইনাল খেলেছিল ।

এ ছাড়া দিল্লির দলে রয়েছে শিখর ধাওয়ান, রবিচন্দ্রন অশ্বিন, আজিঙ্কা রাহানেদের মতো ত্রিকেটার। তাই অধিনায়কের দৌড়ে অনেকের নামই শোনা গিয়েছিল। শেষ পর্যন্ত পান্তকেই বেছে নিল টিম ম্যানেজমেন্ট। এ প্রসঙ্গে পান্ত তার অভিব্যাক্তি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘দিল্লি হলো সেই জায়গা যেখানে আমি বেড়ে উঠেছি এবং যেখানে ৬ বছর আগে আমার আইপিএল যাত্রা শুরু হয়েছিল। দলকে নেতুত্ব দেয়া সবসময় আমার কাছে সম্মানের যে স্বপ্নটা আমি সবসময়ই দেখে আসতাম।

আজকে সেই স্বপ্ন সত্যি হলো, আমি খুবই আপ্লুত। তিনি আরো বলেন,’সত্যি আমি খুবই কৃতজ্ঞ, বিশেষ করে আমাদের দলের মালিকের প্রতি। যিনি আমাকে এই পদের হন্য বিবেচন আ করেছেন এবং আমার ওপর আস্থা রেখেছেন। অসাধারণ কোচিং স্টাফ এবং কিছু অভিজ্ঞ ক্রিকেটার নিয়ে দিল্লির হয়ে সেরাটা দিতে আর তর সইছে না আমার।’ এ প্রসঙ্গে দিল্লির প্রধান কোচ রিকি পন্টিং বলেন, ‘আইয়ারের অধীনে গত দুই বছর অসাধারণ ছিল এবং ফলাফল তার পক্ষেই কথা বলছিল।

এটা তরুণ ঋষভের জন্য অন্যরকম একটি সুযোগ। যিইনি কিনা অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিপক্ষে অসাধারণ ফর্মে রয়েছে। এটাই তাকে অধিনায়কত্বে আরো আত্মবিশ্বাসী করে তুলবে।’ তিনি আরো বলেন, ‘আশা করি সে আরো দায়িত্ববান হয়ে উঠবে। কোচিং স্টাফের সকলেই ওর সঙ্গে কাজ করতে মুখিয়ে আছে। বিশেষ করে আমিও। একই সঙ্গে এবারের মৌসুমে আমরা আইয়ারের শূন্যতা অনুভব করব। এখন নতুন মৌসুম শুরুর আগ পর্যন্ত আর অপেক্ষা করতে তর সইছে না ।

সংশ্লিষ্ট খবর

Leave a Comment