২০৩০ ফিফা বিশ্বকাপ কোন দেশে হবে তা চুরান্ত; দেখেনিন দেশটির নাম

ফুটবল বিশ্বকাপের ২০৩০ আসরের আয়োজক দেশ এখনও নির্ধারণ হয়নি। উয়েফা সভাপতি আলেকসান্দের চেফেরিন অবশ্য নিশ্চিত, স্পেন ও পর্তুগালে হবে আসরটি।

অনেক দিন ধরে যৌথভাবে বিশ্বকাপ আয়োজনের ভাবনা এই দুই দেশের। স্বত্ব পাওয়ার লড়াইয়ে আনুষ্ঠানিক প্রস্তাব দিতে স্পেন ও পর্তুগাল ২০২০ সালে নিজেদের মধ্যে একটি চুক্তি করেছিল। গত জুনে যা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়।

লিসবনে আন্তর্জাতিক কংগ্রেস ‘ফুটবল টকস’-এ সোমবার ভার্চুয়ালি যুক্ত হয়ে চেফেরিন বলেন, বিশ্বকাপ আয়োজন করতে দেশ দুটিকে সব ধরনের সহায়তা করতে প্রস্তুত তারা। “আমি নিশ্চিত, ২০৩০ বিশ্বকাপ স্পেন ও পর্তুগালে হবে।…আমরা দেশ দুটিকে সম্ভবপর সব ধরনের সহায়তা করব। ফুটবলের প্রতি তারা আবেগপ্রবণ, ফুটবলকে খুব ভালোবাসে এবং তাদের ভালো অবকাঠামো রয়েছে।”

২০৩০ সালে হবে বিশ্বকাপের শতবর্ষী আসর। এর আয়োজক নির্ধারিত হবে ২০২৪ সালে। তবে চলতি বছর থেকেই স্বাগতিক দেশ নির্বাচনের প্রক্রিয়া শুরু করার কথা ফিফার।

১২ শহরের ১৪ স্টেডিয়ামে ম্যাচ আয়োজনের প্রস্তাব দিয়েছে স্পেন ও পর্তুগাল। যেখানে বেশিরভাগ ভেন্যু স্পেনের, ১১টি। তিনটি ভেন্যু থাকবে পর্তুগালের। ১৯৮২ বিশ্বকাপের আয়োজক ছিল স্পেন। এরপর দীর্ঘ সময় ধরে বৈশ্বিক আসর আয়োজনের সুযোগ পাচ্ছে না দেশটি। পর্তুগালের সঙ্গে যৌথভাবে ২০১৮ সালের বিশ্বকাপ আয়োজন করতে চেয়েছিল তারা। কিন্তু সেবার আসরটি হয় রাশিয়ায়।

এখন পর্যন্ত বিশ্বকাপের আয়োজক দেশ হতে পারেনি পর্তুগাল। ২০০৪ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ হয়েছিল দেশটিতে।
১৯৩০ সালে বিশ্বকাপের প্রথম আসর বসেছিল উরুগুয়েতে। সেবার আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিতেছিল দেশটি। এই দুই দেশের সঙ্গে যৌথভাবে ২০৩০ বিশ্বকাপ আয়োজন করতে আগ্রহী প্যারাগুয়ে ও চিলিও।

২০১৮ সালে মরক্কো ঘোষণা করেছিল, ২০৩০ আসরের আয়োজক হতে লড়বে তারা। পরে সংবাদমাধ্যমে খবর ছড়ায়, সৌদি আরব ও মিশরের সঙ্গে যৌথ আয়োজক হতে পারে মরক্কো। চীনও ওই আসর আয়োজনের জন্য প্রস্তাব দিতে পারে, এমন খবরও বের হয়েছিল।

আগামী ২০ নভেম্বর কাতারে শুরু হবে ২০২২ বিশ্বকাপ। ২০২৬ বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে কানাডা, যুক্তরাষ্ট্র ও মেক্সিকো।

You May Also Like