মুশফিকের অবসর নেওয়ায় খুশি ফাহিম; ফাহিমের মতামত দেখুন

শেষ এক বছর ধরে টি-টোয়েন্টি ক্রিকেটে মুশফিকুর রহিমকে ব্যাট হাতে বেশ সংগ্রাম করতে দেখা গেছে। গেল বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাট হাতে হতাশাজনক পারফর্ম করার পর এ বছর এশিয়া কাপে ব্যাট হাতে ১ এবং ৪ রান করে আবারো ভক্তদের করেছেন হতাশ। গতকাল শনিবার সকালে ব্যর্থ মিশন শেষে দুবাই থেকে দেশে ফেরে বাংলাদেশ দল। আর দেশে ফেরার একদিন পর আজ রোববার নিজের ফেসবুকে পোস্ট দিয়ে জানিয়েছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে নিজের অবসরের কথা।

অবশ্য মুশফিকের টি-টোয়েন্টি থেকে অবসরের জন্য এটাই সঠিক সময় বলে ঢাকা পোস্টকে জানিয়েছেন খ্যাতনামা ক্রিকেট কোচ ও বিশ্লেষক নাজমুল আবেদীন ফাহিম। তিনি জানিয়েছেন, সবকিছু বিবেচনা করেই হয়তো মুশফিক এমন সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে ফাহিম বলেন, ‘সঠিক সময়ে অবসর কিনা এটা আসলে তারই ভালো বোঝার কথা, যদিও সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে রান পাচ্ছিল না সে। সামনে বিশ্বকাপ আছে, নতুন কিছু খেলোয়াড় রান করছে সব মিলিয়ে এসব বিবেচনা করেই হয়তো সে এমন সিদ্ধান্ত নিয়েছে। টি-টোয়েন্টিতে মুশফিকের এই সময়ে অবসর নেওয়াটা আমার কাছে যুক্তিসঙ্গত।’

টি-টোয়েন্টি ফরম্যাটের মিডল অর্ডার পজিশন থেকে মুশফিকের সরে যাওয়ায় তরুণদের উপর বাড়তি চাপ থাকবে বলেও মনে করেন ফাহিম। সব ঠিক থাকলে চারে হয়তো আফিফকেই দেখা যাবে সেক্ষেত্রে তার উপরই দলের অনেক আস্থা থাকবে। এ কোচের আশা তরুণরা বাংলাদেশের টি-টোয়েন্টিকে অন্য লেভেলে নিয়ে যাবে।

ফাহিম বলছিলেন, ‘সুযোগ থাকছেই একই সঙ্গে কিছুটা চাপের তাদের জন্য। এখন থেকে তরুণদের দায়িত্ব নিয়ে খেলতে হবে, কেননা তাদের উপর ভরসা থাকবে দলের। সাম্প্রতিক কিছু ম্যাচে দেখেছি তারা ভালো করছে। টি-টোয়েন্টির আগের যে অবস্থা ছিল নতুনরা আসায় আরও অন্য লেভেলে নিয়ে যেতে পারবে।’

টি-টোয়েন্টি ছাড়ায় বর্তমান সময়ে কয়েক মাস বিশ্রামের সুযোগও মিলবে মুশফিকের, কেননা নভেম্বরে ছাড়া বাংলাদেশ দলের নেই কোন ওয়ানডে, টেস্ট ম্যাচ। ফলে এ সময় সে আরও ভালো ভাবে ওয়ানডে এবং টেস্ট ফরম্যাটে মনোনিবেশ করতে পারবে।

এ বিষয়ে ফাহিম বলেন, ‘টি-টোয়েন্টির ফরম্যাট অন্যরকম। এই ফরম্যাটের সাথে অন্য ফরম্যাট মিলে না কখনো। এখন থেকে ওয়ানডে এবং টেস্টে সে আরও ভালো মনোনিবেশ করতে পারবে বলে বিশ্বাস আমার, যেহেতু টি-টোয়েন্টি না থাকায় মুশফিক বিশ্রামের সুযোগ পাবে বেশি।’

আজ রোববার দুপুরে নিজের ফেসবুক পেজে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দেন মুশফিক। জানান, ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে যাবেন। খেলবেন টেস্ট আর ওয়ানডেও।

You May Also Like