২০২৩ বিশ্বকাপে খেলতে পারবে না উইন্ডিজ!

khelaprotidin.com 2022 08 24T023445.784

ভারতে অনুষ্ঠিতব্য ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে উইন্ডিজের সরাসরি অংশগ্রহণ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। পুঁচকে দল আয়ারল্যান্ডের সামনে সুযোগ আছে ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে নিকোলাস পুরানদের টপকে যাওয়ার। নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে স্লো ওভার রেটের কারণে জরিমানা দিতে হয়েছে উইন্ডিজ ক্রিকেট দলকে। ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানার পাশাপাশি সুপার লিগের ২ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে!

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

ওয়ানডে সুপার লিগের টেবিলের শীর্ষ আট দল সরাসরি ভারতে ২০২৩ বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করবে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

কিন্তু পয়েন্ট কর্তনের ফলে ২০২৩ বিশ্বকাপ অভিযানে ধাক্কা খেয়েছে উইন্ডিজ। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে উইন্ডিজ ৮০ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে ছিল। নিউজিল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হারার পর তাদের পয়েন্ট ছিল ৯০। কিন্তু স্লো ওভার রেটের কারণে এখন তাদের পয়েন্ট কমে হয়েছে ৮৮। এর পাশাপাশি তাদের নেট রান রেটও -০.৭৩৮।
বর্তমানে ওয়ানডে সুপার লিগের টেবিলের শীর্ষে ইংল্যান্ড। এরপর যথাক্রমে বাংলাদেশ, পাকিস্তান, নিউজিল্যান্ড, স্বাগতিক ভারত, আফগানিস্তান, উইন্ডিজ এবং অস্ট্রেলিয়া অবস্থান করছে। উইন্ডিজের এই অবস্থা হলে আয়ারল্যান্ডের দলও তাদের ছাড়িয়ে যেতে পারে। আয়ারল্যান্ড বর্তমানে ৬৮ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে আছে। তারা আগামী বছর বাংলাদেশের বিপক্ষে ৩ ওয়ানডের অন্তত দুটিতে জিতলে উইন্ডিজকেও ছাপিয়ে যেতে পারে। বর্তমানে আয়ারল্যান্ডের নেট রান রেট উইন্ডিজের চেয়ে ভালো।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

ওয়ানডে সুপার লিগের টেবিলে উইন্ডিজের নিচে আছে তিনটি টেস্ট খেলুড়ে দেশ। অস্ট্রেলিয়া ৭০ পয়েন্ট নিয়ে অষ্টম, শ্রীলঙ্কা ৬২ পয়েন্ট নিয়ে দশম এবং দক্ষিণ আফ্রিকা ৪৯ পয়েন্ট নিয়ে ১১ নম্বরে আছে। তবে তাদের বেশ কয়েকটি সিরিজ বাকি খেলতে। অস্ট্রেলিয়ার ১২টি, শ্রীলঙ্কার ছয়টি এবং দক্ষিণ আফ্রিকার ১১টি ম্যাচ বাকি আছে। সুপার লিগে সাতটি দল যোগ্যতা অর্জন করার পর টেবিলের নিচের পাঁচটি দলকে যোগ্যতা অর্জনের জন্য বাছাই পর্ব খেলতে হবে।

You May Also Like