khelaprotidin.com 2022 08 18T010919.218

বাঁশ দিয়ে ফাঁদ পেতে অভিনব পদ্ধতিতে মাছ ধরার ভিডিও তুমুল ভাইরাল..

মাছ একটি শীতল র’ক্তবিশিষ্ট মেরুদ’ণ্ডী প্রাণী যার শ্বা’স-প্রশ্বা’সের জন্য ফুলকা রয়েছে,চলাচলের জন্য যুগ্ম অথবা অযুগ্ম পাখনা রয়েছে,এদের দে’হে সচরাচর আঁইশ থাকে,সাধারণত এরা জলকেই বসবাসের মাধ্যম হিসেবে গ্রহণ করে থাকে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

সাধারণত এদের দে’হের বহির্ভাগ আঁশ দ্বারা আচ্ছাদিত; তবে আঁশ নেই এমন মাছের সংখ্যাও একেবারে কম নয়। এরা সমুদ্রের লোনা জল এবং স্বাদু জলের খাল, বিল, হাওর, বাওর, নদী, হ্রদ, পুকুর, ডোবায় বাস করে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

পৃথিবীর প্রায় সর্বত্র মাছ মানুষের খাদ্য হিসাবে ব্যবহৃত হয়। মাছ মানবদে’হে অন্যতম আমিষ যোগানদাতা। অনেক স্থানেই মাছ চাষ করা হয়ে থাকে। এ ছাড়াও বিনোদন হিসাবে ছিপ/বড়শি দিয়ে মাছ ধ’রা আবার মাছকে অ্যাকুয়ারিয়ামে প্রদর্শন করা হয়ে থাকে।

তাই মানুষজন নদী-নালা খাল-বিল হাওর-বাঁওড়,হ্রদ, পুকুর ও বিভিন্ন জলা’শয়ে বিভিন্ন উপায়ে মাছ ধরে থাকে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

তেমনি বাঁশ দিয়ে ফাঁ’দ পেতে অ’ভিনব প’দ্ধতিতে মাছ ধ’রার ভিডিও তুমুল ভাইরাল !

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

এই সময়টায় দেশি কই মাছের আসল স্বাদ পাওয়া যায়। কই মাছ রান্না করা যায় নানা উপকরণে। এতে স্বাদেও আসে ভিন্নতা। রেসিপি দিয়েছেন শাহানা পারভীন।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

কই মাছ আধা কেজি, মটরশুটি আধা কাপ, মরিচগুঁড়া ১ চা–চামচ, হলুদগুঁড়া ১ চা–চামচ, রসুনবাটা ১ চা–চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, টমেটো ১টি, ধনেপাতা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ২-৩টি, জিরাবাটা আধা চা–চামচ, লবণ স্বাদমতো ও তেল প্রয়োজনমতো

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

মাছে হলুদ ও লবণ মেখে হালকা করে ভেজে রাখুন। এবার একটি ফ্রাইপ্যানে তেল দিয়ে তাতে পেঁয়াজকুচি এবং সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে কষান। কষানো হলে মটরশুটি দিন। একটু নাড়াচাড়া করে ১ কাপ গরম পানি দিন। ফুটে উঠলে ভাজা মাছগুলো দিন। টমেটো, ধনেপাতা ও কাঁচা মরিচ দিন। ঝোল মাখামাখা হলে নামিয়ে নিন

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

কই মাছ ৪টি, তেঁতুল (টেঙ্গা) ২ টুকরা, সরিষাবাটা ১ চা–চামচ, হলুদগুঁড়া ১ চা–চামচ, মরিচগুঁড়া ১ চা–চামচ, রসুনবাটা ১ চা–চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি (ইচ্ছা) আধা চা–চামচ, ভাজা জিরার গুঁড়া আধা চা–চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ২-৩টি, লবণ স্বাদমতো ও তেল প্রয়োজনমতো।