khelaprotidin.com 2022 08 16T014641.162

ব্রেকিং নিউজঃ দেখা যাবে না বিশ্বকাপ ক্রিকেট!

১৬ অক্টোবর থেকে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। মাসব্যাপী চলা টুর্নামেন্টটি শেষ হবে ১৩ নভেম্বর। এবারের আসরে ১৬ দল নিয়ে আয়োজিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপের এই আসরের খেলা দেখা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। এখন পর্যন্ত যে অবস্থা রয়েছে তাতে দেখা যাবে না বিশ্বকাপ ক্রিকেট। এমনই খবর ভেসে বেড়াচ্ছে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার নিজেদের এক প্রতিবেদনে জানিয়েছে, আইসিসি এখন পর্যন্ত তাদের সম্প্রচার স্বত্বের নিলাম বিক্রি করতে পারেনি। এমনকি সেই নিলাম নিয়ে সময়ের সঙ্গে জটিলতা বাড়ছে। যার ফলে খেলা সম্প্রচার হওয়া নিয়ে জটিলতা বাড়ছে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

আনন্দবাজারের প্রতিবেদনে জানা যায়, খেলার সম্প্রচার স্বত্ব কিনে নেওয়ার জন্য ভারতের চারটি বড় সম্প্রচারকারী সংস্থা নিলামে অংশ নিতে আগ্রহী। তবে যে পদ্ধতিতে নিলাম হবে বলে আইসিসি জানিয়েছে, সে বিষয়ে একমত হতে পারছে না কোম্পানিগুলো। অবস্থা এমন দাঁড়িয়েছে, আইসিসি যদি নিলাম প্রক্রিয়ায় পরিবর্তন না আনে তবে তারা সরেও যেতে পারে নিলাম থেকে।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

সম্প্রচারকারী সংস্থার সঙ্গে যুক্ত থাকা এক কর্মকর্তা বলেন, ‘সর্বশেষ মেসেজের পর পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়। আমরা যেসব অসুবিধার কথা জানিয়েছিলা, সেসব নিয়ে কোনো কিছুই বলা হয়নি। আমরা নিলামের স্বচ্ছতা বিষয়ে দাবি জানিয়েছিলাম। কিন্তু বিষয়টি আরও জটিল হয়ে গেছে আমাদের জন্য।’

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

কোম্পানিগুলোর দাবি এই বছরের সম্প্রচার স্বত্বের নিলাম অনলাইনের মাধ্যমে বিক্রি করা হোক। কিন্তু আইসিসি চাইছে, হাইব্রিড পদ্ধতিতে নিলাম করতে। সেখানে প্রথমে একটি বাছাই পর্ব করা হবে। এরপর প্রয়োজনে অনলাইনে নিলাম আয়োজন করা হবে। এই পুরো বিষয়টি নির্ধারণ করবে আইসিসি। আর ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার এই পদ্ধতি সম্পর্কে নিজেরা না জানায় অনাগ্রহ প্রকাশ করছে কোম্পানিগুলো।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

অন্য আরেকটি সম্প্রচার স্বত্ব কেনার দাবিদার কোম্পানির কর্মকর্তা বলেন, ‘আমরা তাদের কাছে নিলাম প্রক্রিয়া পরিষ্কার করতে বলেছি। তবে আইসিসি নিজেদের সর্বশেষ বার্তায় যে তথ্য দিয়েছে তাতে জটিলতা আরও বাড়ছে। কীভাবে বা কত দিয়ে আমরা নিলাম প্রক্রিয়া শুরু করবো, সেটাও বুঝতে পারছি না। এমনকি অনলাইনে নিলাম কবে হবে, সেটাও জানি-না।

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

আসলে আইসিসি নিজেও বোধহয় জানে না, কত মূল্য হওয়া উচিত বিশ্বকাপের সম্প্রচার স্বত্বের। পুরো বিষয়টা অস্বচ্ছ হয়ে আছে। ওদের উচিত নিলামের মূল্য নির্ধারণ করে আমাদের জানিয়ে দেওয়া।’

jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn
jwppfOn

এদিকে আইসিসি এখন পর্যন্ত বিষয়টি নিয়ে কিছু বলেনি। তবে আনন্দবাজারের প্রতিবেদনে আইসিসির বোর্ডের ঘনিষ্ঠ এক সূত্র থেকে জানানো হয়েছে, ‘সত্যি বলতে, কোম্পানিগুলো সম্প্রচার স্বত্ব কিনতে প্রচণ্ড আগ্রহী। সেই কারণেই ওরা চাপে আছে। এক এক জন এক এক রকমের দাবি জানিয়েছে। আইসিসির যা করার, তাই করা হয়েছে। সকলের সব আশা পূর্ণ হবে না এতে।’ সুত্রঃ আরটিভি